ঢাকা, সোমবার, ১১ আশ্বিন ১৪২৮, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১৮ সফর ১৪৪৩

নির্বাচন ও ইসি

৪৫ লাখ নতুন ভোটারকে করোনাকালে এনআইডি দিয়েছে ইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৬ ঘণ্টা, মার্চ ২৮, ২০২১
৪৫ লাখ নতুন ভোটারকে করোনাকালে এনআইডি দিয়েছে ইসি

ঢাকা: করোনাকালে নতুন ৪৫ লাখ ভোটারকে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সরবরাহ করেছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে তারা নিজেরাই অনলাইনে ইসির সার্ভার থেকে নাগরিক পরিচয়পত্রটি ডাউনলোড করে নিয়েছেন।

ইসির এনআইডি অনুবিভাগের মহাপরিচালক একেএম হুমায়ুন কবীর জানিয়েছেন, করোনাকালে গত এক বছরে ৪৪ লাখ ৮১ হাজার ৩৬৯ জন নতুন ভোটার অনলাইনে নির্দিষ্ট প্রক্রিয়া সম্পন্ন করে নিজের এনআইডি নিজেই ডাউনলোড করে নিয়েছেন।

এছাড়া ২৭ লাখ নাগরিককে বিভিন্ন ধরনের সেবা দেওয়া হয়েছে। এর মধ্যে হারানো কার্ড উত্তোলন সংক্রান্ত ১৫ লাখ ৫৫ হাজার ১৬২ জন সেবা নিয়েছেন। ৪ লাখ ৮১ হাজার ৩৭০ জন সংশোধনের সেবা নিয়েছেন। এছাড়া নতুন হওয়ার আবেদন নেওয়া হয়েছে ৫ লাখ ৪৩ হাজার ৪৫ জনের।

ইসির এনআইডি শাখা জানিয়েছে, গত বছরের ২৬ এপ্রিল অনলাইনে এনআইডি সেবার উদ্বোধন করা হয়। এক্ষেত্রে ১০৫ নম্বরে এসএমএস পাঠানোর মাধ্যমে নিজ এনআইডি নম্বর জানা যাচ্ছে। আবার ইন্টারনেট লিংকে (https://services.nidw.gov.bd/) লগইনের মাধ্যমে নিজ এনআইডি নম্বর জানা ও অনলাইন কপি পাচ্ছেন। এ এনআইডি দেখতে হুবুহু লেমিনেটিং করা এনআইডির মতো। এটি ডাউনলোডের পর প্রিন্ট করে কেবল লেমিনেটিং নিজে থেকে করে নিলেই হবে।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, একটি এনআইডি প্রিন্ট করে সরবরাহ করতে প্রায় ১০ টাকার মতো খরচ হয়। এক্ষেত্রে নিজের এনআইডি নিজে ডাউনলোড নেওয়ার সুযোগ দেওয়ায় প্রায় ১০ কোটি টাকার মতো সাশ্রয় হচ্ছে ইসির।

মূলত নতুন ভোটারদের এখনই স্মার্টকার্ড দিতে না পারায় এ সুযোগটি দেওয়া হচ্ছে। তবে তাদেরও পরবর্তীতে স্মার্টকার্ড দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, মার্চ ২৮, ২০২১
ইইউডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa