ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

চার পৌর নির্বাচনের প্রচার শেষ ২৯ মার্চ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৭ ঘণ্টা, মার্চ ২৭, ২০২১
চার পৌর নির্বাচনের প্রচার শেষ ২৯ মার্চ

ঢাকা: দেশের চারটি পৌরসভা নির্বাচনে প্রচার শেষ হবে আগামী ২৯ মার্চ। এক্ষেত্রে ওইদিন মধ্যরাত ১২টায় বন্ধ করতে হবে সব ধরনের প্রচার কাজ।

 

আগামী বুধবার (৩১ মার্চ) পাবনা জেলার সুজানগর, যশোর জেলার যশোর সদর, জামালপুর জেলার দেওয়ানগঞ্জ ও মাদারীপুর জেলার কালকিনি পৌরসভা সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে।  

নির্বাচন কমিশনের (ইসি) নির্বাচন পরিচালনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান জানান, আইনে বলা হয়েছে ভোটগ্রহণ শুরুর ৩২ ঘণ্টা আগে প্রচার বন্ধ করতে। এক্ষেত্রে ভোটগ্রহণ শুরু হবে আগামী ৩১ মার্চ সকল ৮টায়। সে অনুযায়ী ৩২ ঘণ্টা আগে বলতে বোঝায় আগামী ২৯ মার্চ মধ্যরাত ১২টার পর আর প্রচার চালানো যাবে না।  

ইতোমধ্যে ভোট উপলক্ষে নির্বাচনী এলাকায় ২৪ ঘণ্টার জন্য সব ধরণের যন্ত্রচালিত যান চলাচলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে আগামী ৩০ মার্চ মধ্যরাত থেকে ৩১ মার্চ মধ্যরাত পর্যন্ত  এ নিষেধাজ্ঞা কার্যকর থাকবে। একই সময়ের জন্য রয়েছে নৌযান চলাচলের ওপরও নিষেধাজ্ঞা রয়েছে।  

এ পর্যন্ত পাঁচ ধাপে দেশের ২২৮টি পৌরসভায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। এ চারটি পৌরসভার ভোটগ্রহণ আগের বিভিন্ন ধাপে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলে আইনি জটিলতা আটকে যায়। আগামী ১১ এপ্রিল ষষ্ঠ ধাপে ১১টি পৌরসভায় ভোটগ্রহণের কথা রয়েছে।  

পাঁচ ধাপে সবচেয়ে বেশি পৌরসভা মেয়র পদ পেয়েছেন আওয়ামী লীগের প্রার্থীরা। এক্ষেত্রে আওয়ামী লীগের ১৮৪ জন, বিএনপির ১১ জন ও স্বতন্ত্র থেকে ৩২ জন পৌর মেয়র পদে জয় পেয়েছেন।

বাংলাদেশ সময়: ১৪৩৬ ঘণ্টা, মার্চ ২৭, ২০২১
ইইউডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad