ঢাকা, শনিবার, ১০ আশ্বিন ১৪২৮, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১৬ সফর ১৪৪৩

নির্বাচন ও ইসি

পৌর নির্বাচন: যষ্ঠ ধাপে মোট প্রার্থী ৫৮৯ জন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৪ ঘণ্টা, মার্চ ২৫, ২০২১
পৌর নির্বাচন: যষ্ঠ ধাপে মোট প্রার্থী ৫৮৯ জন

ঢাকা: আসন্ন পৌরসভা নির্বাচনের ষষ্ঠ ধাপের ভোটে মেয়র, সংরক্ষিত নারী কাউন্সিলর ও সাধারণ কাউন্সিলর পদে মোট ৫৮৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

মনোনয়নপত্র প্রত্যাহার শেষে মাঠ পর্যায় থেকে পাঠানো তথ্য সমন্বয় করে এ হিসেব পাওয়া গেছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) নির্বাচন পরিচালনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ছিল ১৮ মার্চ, বাছাই ১৯ মার্চ, প্রার্থিতা প্রত্যাহার ২৪ মার্চ। আর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ১১ এপ্রিল।  

আতিয়ার রহমান জানান, মেয়র পদে মনোনয়নপত্র দাখিল করেছিলেন ৪৭ জন। মনোনয়নপত্র বাতিল হয়েছে ছয়টি, আপিলে গ্রহণ হয়েছে একটি। প্রার্থিতা প্রত্যাহার করেছেন ছয়জন প্রার্থী। অর্থাৎ মেয়র পদে মোট প্রতিদ্বন্দ্বী প্রার্থী রয়েছে ৩৭ জন।

সংরক্ষিত নারী সদস্য পদে মনোনয়নপত্র দাখিল করেছিলেন ১২৪ জন। মনোনয়নপত্র বাতিল হয়েছে চারটি, আপিলে গ্রহণ হয়েছে দু’টি। আর মনোনয়নপত্র প্রত্যাহার করেছেন দু’জন। এ পদে মোট প্রতিদ্বন্দ্বী রয়েছেন ১২০ জন। সোনাগাজী পৌরসভার একজন ও কবিরহাট পৌরসভায় একজন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

সাধারণ কাউন্সিলর পদে মনোনয়নপত্র দাখিল করেছিলেন ৫১০ জন। মনোনয়নপত্র বাতিল হয়েছে ৩৪টি, গ্রহণ হয়েছে ১৩টি। আর প্রার্থিতা প্রত্যাহার করেছেন ৫৭ জন। সব মিলিয়ে এ পদে প্রতিদ্বন্দ্বী রয়েছেন ৪৩২ জন। এ পদেও কবিরহাট পৌরসভার এক প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

তফসিল অনুযায়ী, ষষ্ঠ ধাপে পঞ্চগড়ের দেবীগঞ্জ, দিনাজপুরের সেতাবগঞ্জ, যশোরের নওয়াপাড়া, ঝালকাঠি সদর, ফরিদপুরের ভাঙ্গা, কুমিল্লার লাঙ্গলকোট, ফেনীর সোনাগাজী, নোয়াখালীর কবিরহাট, চট্টগ্রামের বোয়ালখালী, কক্সবাজারের মহেশখালী ও চকরিয়া পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্যে লাঙ্গলকোট, কবিরহাট ও বোয়ালখালীতে মেয়র পদে তিন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

আগামী ৩১ মার্চ চারটি পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হবে। যেগুলো আইনি জটিলতার কারণে আগের বিভিন্ন ধাপে আটকে গিয়েছিল। পৌরসভাগুলো হলো- পাবনা জেলার সুজানগর, যশোর জেলার যশোর সদর, জামালপুর জেলার দেওয়ানগঞ্জ ও মাদারীপুর জেলার কালকিনি পৌরসভা।  

এ পর্যন্ত পাঁচ ধাপে দেশের ২২৮টি পৌরসভায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। পাঁচ ধাপে সবচেয়ে বেশি পৌরসভা মেয়র পদ পেয়েছেন আওয়ামী লীগের প্রার্থীরা। এক্ষেত্রে আওয়ামী লীগের ১৮৪ জন, বিএনপির ১১ জন ও স্বতন্ত্র থেকে ৩২ জন পৌর মেয়র পদে জয় পেয়েছে। ষষ্ঠ ধাপের তিন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় এ পর্যন্ত আওয়ামী লীগের মোট ১৮৭ প্রার্থী পৌর মেয়র হয়েছেন।

বাংলাদেশ সময়: ১৯৩১ ঘণ্টা, মার্চ ২৫, ২০২১
ইইউডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa