ঢাকা, শুক্রবার, ২১ শ্রাবণ ১৪২৮, ০৬ আগস্ট ২০২১, ২৬ জিলহজ ১৪৪২

নির্বাচন ও ইসি

লক্ষ্মীপুর-২ আসনের উপ-নির্বাচনে ব্যয়সীমা ২৫ লাখ টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১০ ঘণ্টা, মার্চ ২২, ২০২১
লক্ষ্মীপুর-২ আসনের উপ-নির্বাচনে ব্যয়সীমা ২৫ লাখ টাকা

ঢাকা: আসন্ন লক্ষ্মীপুর-২ আসনের উপ-নির্বাচনের প্রার্থীদের ব্যয়সীমা ২৫ লাখ টাকা নির্ধারণ করে দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। নির্দিষ্ট ব্যাংক অ্যাকাউন্ট থেকে এই ব্যয় পরিচালনা করে ভোট শেষে হিসাব দিতে হবে সংস্থাটিকে।

ইসির নির্বাচন পরিচালনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান জানান, ভোটারপ্রতি সর্বোচ্চ ব্যয় ১০ টাকা নির্ধারণ করা আছে। তবে কোনোক্রমেই তা ২৫ লাখ টাকার বেশি হবে না। আর ভোটের ফলাফল গেজেট আকারে প্রকাশের ৩০ দিনের মধ্যে ব্যয়ের হিসাব দাখিল করতে হবে। এক্ষেত্রে নির্বাচনে প্রতিদ্বন্দ্বী সব প্রার্থীকেই এই হিসাব জমা দিতে হবে।
 
গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী, কোনো প্রার্থী এর ব্যত্যয় করলে তাকে ২ থেকে ৭ বছরের কারাদণ্ড কিংবা জরিমানা অথবা উভয়দণ্ডে দণ্ডিত করার বিধান রয়েছে।
 
ইসির নির্বাচন পরিচালনা শাখা জানিয়েছে, এ নির্বাচনে মনোনয়নপত্র দাখিল করেছেন তিনজন প্রার্থী। তারা হলেন- বাংলাদেশ আওয়ামী লীগের নুর উদ্দিন চৌধুরী নয়ন, জাতীয় পার্টির শেখ মো. ফায়িজ উল্যাহ শিপন ও বাংলাদেশ কংগ্রেসের মো. আবুল কালাম আজাদ বাবুল।
 
তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ২৪ মার্চ। আর প্রতীক বরাদ্দ ২৫ মার্চ। আর ইলেকট্রনিক ভোটিং মেশিনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ১১ এপ্রিল সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত।
 
একাদশ জাতীয় সংসদে এ আসনে স্বতন্ত্র থেকে নির্বাচিত হয়েছিলেন মোহাম্মদ শহিদ ইসলাম পাপুল। গত ২৮ জানুয়ারি কুয়েতের ফৌজদারি আদালত পাপুলকে কারাদণ্ডে দণ্ডিত করায় তার লক্ষ্মীপুর-২ আসনটি ২২ ফেব্রুয়ারি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। আসন শূন্য ঘোষণার গেজেট নির্বাচন কমিশনে পাঠানো হলে গত ৩ মার্চ উপ-নির্বাচনের তফসিল দেয় ইসি।

শূন্য আসনে নির্বাচনের বিধান অনুযায়ী, ২৮ জানুয়ারি থেকে পরবর্তী নব্বই দিনের মধ্যে লক্ষ্মীপুর-২ আসনে ভোটগ্রহণ করতে হবে। এক্ষেত্রে আগামী ২৮ এপ্রিল নব্বই দিন পূর্ণ হবে। এর আগেই আসনটিতে উপ-নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে।

পাপুলের বিরুদ্ধে কুয়েত সরকার মানবপাচার ও অর্থপাচারের অভিযোগ এনে ২০২০ সালের ৭ জুন আটক করেছিল। তারপর বিচারকাজ শেষে দেশটির আদালত ২৮ জানুয়ারি রায় দেন। তার স্ত্রী সেলিনা ইসলামও জাতীয় সংসদের সংরক্ষিত আসনের এমপি।

বাংলাদেশ সময়: ২১০৮ ঘণ্টা, মার্চ ২২, ২০২১
ইইউডি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa