ঢাকা, শুক্রবার, ১৫ শ্রাবণ ১৪২৮, ৩০ জুলাই ২০২১, ১৯ জিলহজ ১৪৪২

নির্বাচন ও ইসি

চার পৌর এলাকায় ২৪ ঘণ্টা যান চলাচল নিষেধ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০ ঘণ্টা, মার্চ ২১, ২০২১
চার পৌর এলাকায় ২৪ ঘণ্টা যান চলাচল নিষেধ

ঢাকা: দেশের চারটি পৌরসভা নির্বাচন উপলক্ষে ভোটের এলাকায় ২৪ ঘণ্টার জন্য সব ধরনের যন্ত্রচালিত যান চলাচলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।  

আগামী ৩০ মার্চ মধ্যরাত থেকে ৩১ মার্চ মধ্যরাত পর্যন্ত এ নিষেধাজ্ঞা কার্যকর থাকবে।

রোববার (২১ মার্চ) এ নির্দেশনা দিয়ে এক পরিপত্র জারি করেছে সংস্থাটি।

এতে বলা হয়, আগামী ৩১ মার্চ (বুধবার) পাবনা জেলার সুজানগর, যশোর জেলার যশোর সদর, জামালপুর জেলার দেওয়ানগঞ্জ এবং মাদারীপুর জেলার কালকিনি পৌরসভা সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। এসব নির্বাচন উপলক্ষে ভোটগ্রহণের জন্য নির্ধারিত দিনের পূর্ববর্তী মধ্যরাত অর্থাৎ ৩০ মার্চ রাত ১২টা থেকে ৩১ মার্চ রাত ১২টা পর্যন্ত নৌ-যান চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। একই সময় অন্য যেকোনো ধরনের যন্ত্রচালিত যানবাহন চলাচলও বন্ধ থাকবে।  

রিটার্নিং অফিসারের অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী তাদের নির্বাচনী এজেন্ট, দেশি/বিদেশি পর্যবেক্ষকদের (পরিচয়পত্র থাকতে হবে) ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা শিথিলযোগ্য। সেই সঙ্গে নির্বাচনের সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত দেশি-বিদেশি সাংবাদিক (পরিচয়পত্র থাকতে হবে), নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শক এবং কতিপয় জরুরি কাজ যেমন- অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোযোগ ইত্যাদি কার্যক্রমে ব্যবহারের জন্য নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।  

এছাড়া প্রধান প্রধান নৌ-পথে বন্দর ও জরুরি পণ্য সরবরাহসহ অন্যান্য জরুরি প্রয়োজনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এরূপ নিষেধাজ্ঞা শিথিলের বিষয়ে প্রয়োজনীয় কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে পারবে। সেই সঙ্গে ভোটার ও জনসাধারণের চলাচলের একমাত্র মাধ্যম হিসেবে সব নৌ-যান চলাচলের ক্ষেত্রে ও দুর পাল্লার নৌ-যান ও যানবাহন চলাচলের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।  

এ পর্য ন্র্যত পাঁচ ধাপে দেশের ২২৮টি পৌরসভায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। এ চারটি পৌরসভার ভোটগ্রহণ পূর্বের বিভিন্ন ধাপে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলে আইনি জটিলতা আটকে যায়। আগামী ১১ এপ্রিল ষষ্ঠ ধাপে ১১টি পৌরসভায় ভোটগ্রহণের কথা রয়েছে।

পাঁচ ধাপে সবচেয়ে বেশি পৌরসভা মেয়র পদ পেয়েছেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থীরা। এক্ষেত্রে আওয়ামী লীগের ১৮৪ জন, বিএনপি ১১ জন ও স্বতন্ত্র থেকে ৩২ জন পৌর মেয়র পদে জয় পেয়েছে।

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, মার্চ ২১, ২০২১
ইইউডি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa