ঢাকা, শুক্রবার, ১৪ শ্রাবণ ১৪২৮, ৩০ জুলাই ২০২১, ১৯ জিলহজ ১৪৪২

নির্বাচন ও ইসি

যার কাজ তাকেই নিষ্পত্তি করার নির্দেশ ইসির

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৪ ঘণ্টা, মার্চ ২০, ২০২১
যার কাজ তাকেই নিষ্পত্তি করার নির্দেশ ইসির

ঢাকা: দায়িত্ব বণ্টন করে দেওয়া সত্ত্বেও মাঠ পর্যায়ের কর্মকর্তারা নিজের কাজ নিজে না করে কমিশন সচিবালয়ে পাঠাচ্ছেন। এই অবস্থায় স্ব স্ব দায়িত্ব পালনের জন্য মাঠ কর্মকর্তাদের নির্দেশনা দিলো নির্বাচন কমিশন (ইসি)।

একইসঙ্গে বিষয়টির পুনরাবৃত্তি হলে আইনানুগ ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারিও দিয়েছে সংস্থাটি।

ইসির সহকারী সচিব নুর নাহার ইসলামের স্বাক্ষরে ১৮ মার্চ জারি করা এক পরিপত্রে এমন নির্দেশনা দেওয়া হয়েছে।

এতে বলা হয়েছে, ২০১১ সালের ২০ নভেম্বরে ইসি সচিবালয়ের কর্মকর্তাদের কার্যবণ্টন জারি করা হয়। এতে নির্বাচন কমিশন সবিচালয়, নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউট এবং মাঠপর্যায়ে নিষ্পত্তিযোগ্য বিষয়গুলো সুনির্দিষ্টভাবে উল্লেখ করা হয়েছে। কিন্তু তা সত্ত্বেও বিভিন্ন বিষয় নিষ্পত্তির জন্য প্রায়ই মাঠপর্যায় থেকে ইসি সচিবালয়ে কাগজপত্র পাঠানো হয়। এতে ইসি সচিবালয়ের কাজে অহেতুক বিঘ্ন ঘটে।

এই অবস্থায় কার্যবণ্টন অনুযায়ী, কর্মকর্তাদের নিজ নিজ দায়িত্ব পালনের জন্য অনুরোধ করা হলো। অন্যথায় সংশ্লিষ্ট কর্মকর্তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

নির্দেশনাটি নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক, দশটি আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা, সিনিয়র জেলা ও জেলা নির্বাচন কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, মাঠ কর্মকর্তারা নির্বাচন আয়োজন ছাড়াও ভোটার তালিকা প্রণয়ন, জাতীয় পরিচয়পত্র সরবরাহ, সংশোধন, বিভিন্ন সরেজমিন তদন্ত, শুনানি ইত্যাদি কাজে অংশগ্রহণ করে থাকেন। এসব কাজ ভাগ করে দেওয়া আছে। অনেক সময় নানা অজুহাতে নিজের কাজ নিজে না করে সেটা নিষ্পত্তির জন্য কমিশনের কাছে পাঠানো হয়। এতে একদিকে যেমন কেন্দ্রে কাজের চাপ বাড়ে, অন্যদিকে সেবাগ্রহীতাদের সেবা পেতেও বিলম্ব হয়। এসব বিবেচনায় নির্দেশনাটি দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ২৩১১ ঘণ্টা, মার্চ ২০, ২০২১
ইইউডি/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa