ঢাকা, সোমবার, ১৮ শ্রাবণ ১৪২৮, ০২ আগস্ট ২০২১, ২২ জিলহজ ১৪৪২

নির্বাচন ও ইসি

ঈদের পর মাহমুদ উস সামাদের আসনে উপ-নির্বাচন

ইকরাম-উদ দৌলা, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৯ ঘণ্টা, মার্চ ২০, ২০২১
ঈদের পর মাহমুদ উস সামাদের আসনে উপ-নির্বাচন মাহমুদ উস সামাদ

ঢাকা: সদ্য প্রয়াত আওয়ামী লীগ নেতা মাহমুদ উস সামাদের মৃত্যুতে শূন্য ঘোষিত সিলেট-৩ আসনের উপ-নির্বাচন ঈদের পর অনুষ্ঠিত হবে। এক্ষেত্রে ৮ জুনের মধ্যে ভোটগ্রহণ সম্পন্ন করার বাধ্যবাধকতা রয়েছে।

নির্বাচন কমিশনের (ইসি) কর্মকর্তারা জানিয়েছেন, রমজানের মধ্যে কোনো নির্বাচনের পরিকল্পনা নেই। এছাড়া রমজানের আগে একটি নির্বাচন সম্পন্ন করার জন্য যতটুকু সময় থাকা প্রয়োজন, সেটাও নেই।

মনোনয়নপত্র দাখিল, বাছাই, আপিল নিষ্পত্তি, প্রার্থিতা প্রত্যাহার, প্রতীক বরাদ্দ এবং প্রচারের জন্য নির্দিষ্ট সময়ের প্রয়োজন। আর এসব কাজের জন্য ন্যূনতম ৩৫ দিন সময় দরকার। এই সময় রমজানের আগে নেই। যে কারণে এ আসনের ভোট ঈদুল ফিতরের পরেই অনুষ্ঠিত হবে।

সিলেট আসনটি ১১ মার্চ শূন্য হয়। বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খানের স্বাক্ষরে গেজেট প্রকাশ হয় ১৫ মার্চ।

এতে বলা হয়, বাংলাদেশ জাতীয় সংসদের সংসদ সদস্য (এমপি) মাহমুদ উস সামাদ চৌধুরী ২৬ ফাল্গুন ১৪২৭/১১ মার্চ ২০২১ তারিখ অপরাহ্নে মৃত্যুবরণ করায় একাদশ জাতীয় সংসদের ২৩১ সিলেট-৩ আসনটি ওই তারিখে শূন্য হয়েছে।

জানা গেছে, মাহমুদ সামাদ চৌধুরী করোনায় আক্রান্ত হয়ে ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। তিনি নবম ও দশম সংসদেও এ আসন থেকে নির্বাচিত হয়েছিলেন।

সংবিধান অনুযায়ী, শূন্য আসনে উপ-নির্বাচন সম্পন্ন করতে হয়, আসন শূন্য হওয়ার ৯০ দিনের মধ্যে।

ইসির নির্বাচন পরিচালনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান এ বিষয়ে বলেন, এখনো আমরা আসনশূন্য হওয়ার গেজেট পাইনি। তবে গেজেট হয়েছে মৌখিকভাবে শুনেছি।

সংবিধান অনুযায়ী, আসনশূন্য হওয়ার ৯০ দিন অর্থাৎ ৮ জুনের মধ্যে উপ-নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে।

যেহেতু গেজেট এখনো পাইনি, সেটা পেলে কমিশন বৈঠকে তোলার পর সেখানে সিদ্ধান্ত হবে। এক্ষেত্রে কয়েকদিন সময় লেগে যাবে। আর রমজানও শুরু যাবে এপ্রিলের ১৩, ১৪ তারিখের দিকে। কাজেই এখন আর এ নির্বাচন করার সময় নেই। ঈদের পরেই করতে হবে।

সিলেট-৩ আসনটি দক্ষিণ সুরমা, ফেঞ্চুগঞ্জ ও বালাগঞ্জের একাংশ নিয়ে গঠিত। এ আসনে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ২২ হাজার ২৯৩জন। এদের মধ্যে পুরুষ ভোটার ১লাখ ৬২ হাজার ৮৬৮জন। আর নারী ভোটার ১লাখ ৫৯ হাজার ৪২৫ জন। তবে নির্বাচনের আগে যে তালিকা করা হবে, তাতে হালনাগাদজনিত ভোটার সংখ্যা কিছুটা বাড়তে পারে।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, এ আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে ভোটগ্রহণ করা হতে পারে।

বাংলাদেশ সময়: ১৫৫৪ ঘণ্টা, মার্চ ২০, ২০২১
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa