ঢাকা, শুক্রবার, ১৫ শ্রাবণ ১৪২৮, ৩০ জুলাই ২০২১, ১৯ জিলহজ ১৪৪২

নির্বাচন ও ইসি

ইউপি ভোট: তিনটার পর মনোনয়নপত্র বাছাইয়ের নির্দেশ ইসির

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৫ ঘণ্টা, মার্চ ১৮, ২০২১
ইউপি ভোট: তিনটার পর মনোনয়নপত্র বাছাইয়ের নির্দেশ ইসির

ঢাকা: আসন্ন ৩৭১টি ইউনিয়ন পরিষদে (ইউপি) প্রথম ধাপে নির্বাচনে প্রার্থিদের মনোনয়নপত্র বাছাই হবে আগামী ১৯ মার্চ। তবে চেয়ারম্যান পদে সকাল ১০টার পরিবর্তে বিকেল ৩টার পর বাছাইয়ের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

এ নির্দেশনার মধ্য দিয়ে প্রথমবারের মতো সকালের পরিবর্তে বিকেলে মনোনয়নপত্র বাছাই অনুষ্ঠিত হবে।

ইসির নির্বাচন পরিচালনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান নির্দেশনাটি বৃহস্পতিবার (১৮ মার্চ) সিনিয়র/জেলা নির্বাচন কর্মকর্তা, উপজেলা নির্বাচন কর্মকর্তা ও সব রিটার্নিং কর্মকর্তার কাছে পাঠিয়েছেন।

এতে বলা হয়েছে, আগামী ১১ এপ্রিল অনুষ্ঠেয় প্রথম ধাপের ৩৭১টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৮ মার্চ। রিটার্নিং অফিসার মনোনয়নপত্র বাছাই করবেন আগামী ১৯ মার্চ।

সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারদের ঋণখেলাপি সংক্রান্ত তথ্য সরবরাহ করার জন্য ইতোমধ্যে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগে চিঠি পাঠানো হয়েছে। বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট শাখার অনুরোধের পরিপ্রেক্ষিতে বাছাইয়ের দিন অর্থাৎ আগামী ১৯ মার্চ চেয়ারম্যান পদে মনোনয়নপত্র বাছাই বিকেল ৩টার পর থেকে সম্পন্ন করার জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত দিয়েছে।

এ অবস্থায় নির্বাচন কমিশনের সিদ্ধান্ত অনুসারে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের জন্য নির্দেশিত হয়ে অনুরোধ করা হলো।

আতিয়ার রহমান বলেন, সদস্য পদে সকালেই বাছাই শুরু হবে। কেবল চেয়ারম্যান পদের জন্য এ নির্দেশনা দেওয়া হয়েছে।

ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদে দলীয় প্রতীকে ভোটগ্রহণ হবে। আর সদস্য পদে নির্দলীয় প্রতীকে ভোটগ্রহণ করবে ইসি।

এদিন ১৩টি পৌরসভা ও লক্ষ্মীপুর-২ আসনের মনোনয়নপত্রও বাছাই করা হবে। এসব নির্বাচনের প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় আগামী ২৪ মার্চ।

মনোনয়নপত্র বাছাইয়ের ক্ষেত্রে ব্যাংক কর্মকর্তা বা প্রতিনিধিরা ঋণ খেলাপের তথ্য দিয়ে সহায়তা করে। কেননা আইন অনুযায়ী ঋণখেলাপি ব্যক্তিরা নির্বাচনে প্রার্থী হওয়ার অযোগ্য।

বাংলাদেশ সময়: ১৪২২ ঘণ্টা, মার্চ ১৮, ২০২১
ইইউডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa