ঢাকা, শুক্রবার, ১৫ শ্রাবণ ১৪২৮, ৩০ জুলাই ২০২১, ১৯ জিলহজ ১৪৪২

নির্বাচন ও ইসি

ইউপি ভোট: অর্থ মন্ত্রণালয়ের কাছে ঋণখেলাপিদের নাম চায় ইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৯ ঘণ্টা, মার্চ ১৬, ২০২১
ইউপি ভোট: অর্থ মন্ত্রণালয়ের কাছে ঋণখেলাপিদের নাম চায় ইসি

ঢাকা: ৩৭১টি ইউনিয়ন পরিষদে (ইউপি) প্রথম ধাপের ভোটে ঋণখেলাপিদের তথ্য দিতে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগকে নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

আগামী ১১ এপ্রিল ইউপির প্রথম ধাপের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

ভোটে প্রার্থিদের মনোনয়নপত্র বাছাইয়ের সময় ঋণখেলাপিদের তথ্যের প্রয়োজন পড়ে।

ইসির উপ-সচিব মো. আতিয়ার রহমান সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ে নির্দেশনাটি পাঠিয়েছেন। তিনি বলেন, আমরা ইতোমধ্যে একটি চিঠি পাঠিয়েছি। তারা প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিবকে পাঠানো নির্দেশনায় বলা হয়েছে, নির্বাচন কমিশন প্রথম ধাপে ৩৭১টি ইউনিয়ন পরিষদে আগামী ১১ এপ্রিল নির্বাচন অনুষ্ঠানের জন্য গত ৪ মার্চ সময়সূচি ঘোষণা করেছে।

ইউপি নির্বাচনের আইন ও বিধি অনুসারে ঋণখেলাপি ব্যক্তি নির্বাচনে প্রার্থী হতে পারেন না। নির্বাচনে ঋণখেলাপি ব্যক্তিরা মনোনয়নপত্র দাখিল করলে যাতে তাদের প্রার্থী হিসেবে অযোগ্য ঘোষণা করা যায়, তার জন্য আইনে নির্ধারিত সব ব্যাংক থেকে ঋণখেলাপি সংক্রান্ত তথ্য সরবরাহ করা আবশ্যক।

মনোনয়নপত্র দাখিলের শেষ দিন বিকেল ৫টার পর মনোনয়নপত্র দাখিলকারীদের নাম, বাবা/মা, স্বামীর নাম ও প্রয়োজনীয় অন্যান্য তথ্য বাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্ট ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক স্বউদ্যোগে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের কাছ থেকে সংগ্রহ করার জন্য এবং সে আলোকে বিভিন্ন ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারকে ঋণখেলাপি সংক্রান্ত তথ্য সরবরাহ করার জন্য নির্দেশনা দেওয়া প্রয়োজন।

এ অবস্থায় ইউনিয়ন পরিষদ নির্বাচন উপলক্ষে প্রথম ধাপসহ পরবর্তী ধাপসমূহের জন্য ঋণখেলাপি সংক্রান্ত তথ্য মনোনয়নপত্র বাছাইয়ের দিন কিংবা তার আগে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারকে প্রদান এবং প্রয়োজনীয় ক্ষেত্রে ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তাদের মনোনয়নপত্র বাছাইয়ের সময় রিটার্নিং অফিসারের দফতরে উপস্থিত থাকার নির্দেশনা প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

ইউপি নির্বাচনের তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ সময় আগামী ১৮ মার্চ। মনোনয়নপত্র বাছাই আগামী ১৯ মার্চ (এদিন ঋণখেলাপিদের তথ্য কাজে লাগবে)। আর প্রার্থিতা প্রত্যাহার আগামী ২৪ মার্চ।

বাংলাদেশ সময়: ১৮২৭ ঘণ্টা, মার্চ ১৬, ২০২১
ইইউডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa