ঢাকা, শুক্রবার, ১৫ শ্রাবণ ১৪২৮, ৩০ জুলাই ২০২১, ১৯ জিলহজ ১৪৪২

নির্বাচন ও ইসি

দ্বৈত ভোটার রোধ ও মামলা দায়েরে মাঠপর্যায়ের সুপারিশ চাইলো ইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০ ঘণ্টা, মার্চ ১৫, ২০২১
দ্বৈত ভোটার রোধ ও মামলা দায়েরে মাঠপর্যায়ের সুপারিশ চাইলো ইসি

ঢাকা: ভোটার তালিকা আইন অনুযায়ী দু’বার ভোটার হওয়া দণ্ডনীয় অপরাধ। কিন্তু কোনোভাবেই দ্বৈত ভোটার হওয়ার প্রবণতা কমাতে পারছে না নির্বাচন কমিশন (ইসি)।

তাই এ প্রবণতা রোধ ও মামলা দায়েরের বিষয়ে কোনো সুপারিশ থাকলে তা জানানোর জন্য মাঠপর্যায়ে নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

জাতীয় পরিচয় নিবন্ধন অণুবিভাগের সহকারী পরিচালক মোহা. সরওয়ার হোসেন নির্দেশনাটি সোমবার (১৫ মার্চ) সব উপজেলা/থানা নির্বাচন কর্মকর্তাকে পাঠিয়েছেন।

এতে বলা হয়েছে, নীতিমালা প্রণয়নের উদ্দেশে দ্বৈত ভোটার হওয়ার প্রবণতা রোধ ও মামলা দায়েরের বিষয়ে কোনো সুপারিশ থাকলে তা আগামী ১৬ মার্চের মধ্যে পাঠাতে হবে।

সূত্রগুলো জানিয়েছে, বর্তমানে দ্বৈত ভোটার হওয়ার সংখ্যা ৯৩৭ থেকে বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৫৭ জন। ইতোমধ্যে মামলা দেওয়া হয়েছে ৫৫৬ জনের বিরুদ্ধে। আরও ৫০০ জনের বিরুদ্ধে মামলা দেওয়ার প্রস্তুতি চলছে। গত ১০ বছরে প্রায় ১০ লাখ নাগরিক দ্বৈত ভোটার হওয়ার চেষ্টা করেছেন।

ভোটার আইন-২০০৯ এর ১৮ ধারা অনুযায়ী তথ্য গোপন করে দু’বার ভোটার হওয়া ফৌজদারি অপরাধ। আইনে এ অপরাধের জন্য ছয় মাসের কারাদণ্ড বা দুই হাজার টাকার জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত করার বিধান রয়েছে।

বর্তমানে দেশে ভোটার সংখ্যা দাঁড়ালো ১১ কোটি ১৭ লাখ ২০ হাজার ৬৬৯ জন। এদের মধ্যে পুরুষ ভোটার পাঁচ কোটি ৬৫ লাখ ৯৮ হাজার পাঁচজন। নারী ভোটার পাঁচ কোটি ৫১ লাখ ২২ হাজার ২২৩ জন। আর তৃতীয় লিঙ্গ ভোটার ৪৪১ জন।

বাংলাদেশ সময়: ২০০৯ ঘণ্টা, মার্চ ১৫, ২০২১
ইইউডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa