ঢাকা, রবিবার, ৪ বৈশাখ ১৪২৮, ১৮ এপ্রিল ২০২১, ০৫ রমজান ১৪৪২

নির্বাচন ও ইসি

পঞ্চম ধাপের পৌর নির্বাচনে ভোট পড়েছে ৫৮.৬৭ শতাংশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪০ ঘণ্টা, মার্চ ১, ২০২১
পঞ্চম ধাপের পৌর নির্বাচনে ভোট পড়েছে ৫৮.৬৭ শতাংশ

ঢাকা: সদ্য অনুষ্ঠিত পৌরসভা নির্বাচনের পঞ্চম ধাপে ভোট পড়েছে ৫৮ দশমিক ৬৭ শতাংশ। নির্বাচন কমিশনের (ইসি) নির্বাচন পরিচালনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান এ তথ্য জানান।

তিনি জানান, নির্বাচনে মোট ভোটার ছিল ১৪ লাখ ৮৫ হাজার ৮২০জন। তাদের মধ্যে ভোট দিয়েছেন ৮লাখ ৭১ হাজার ৭৩৩জন। অর্থাৎ ভোট পড়ার হার হচ্ছে ৫৮ দশমিক ৬৭ শতাংশ।

গত ২৮ ফেব্রুয়ারি দেশের ৩২টি পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হয়। এর মধ্যে চট্টগ্রামের মীরেরসরাই, রাউজান ও মাদারীপুরের শিবচরে বাংলাদেশ আওয়ামী লীগের তিনজন প্রার্থী কিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। সবমিলিয়ে পঞ্চম ধাপে দলটির ২৯ প্রার্থী জয়লাভ করেন। আর বাংলাদেশ জাতীয়বাদী দল থেকে একজন প্রার্থী বগুড়া পৌরসভার মেয়র পদে জয়লাভ করেন। এছাড়া স্বতন্ত্র থেকে দুইজন প্রার্থী রংপুর সদর ও শরিয়তপুরের ডামুড়্যা থেকে মেয়র পদে জয়লাভ করেন। এ ধাপে সব পদে ইলেকট্রনিক ভোটিং মেশিনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

পঞ্চম ধাপে সবচেয়ে বেশি ভোট পড়ার হার নাচোলে, ৮১ দশমিক ৫৪ শতাংশ। আর সবচেয়ে কম ভোট হার লক্ষ্মীপুরের রায়পুরে, ৪৩ দশমিক ৭৬ শতাংশ।

২০২০ সালের ২৮ ডিসেম্বরের পৌরসভায়  প্রথম ধাপে ভোটগ্রহণ হয়। এতে ভোট পড়ে ৬৫ শতাংশ, দ্বিতীয় ধাপে ১৬ জানুয়ারির নির্বাচনে ৬২ শতাংশ ও ৩০ জানুয়ারির তৃতীয় ধাপের নির্বাচনে ৭০ দশমিক ৪২ শতাংশ ভোট পড়ে। চতুর্থ ধাপে ১৪ ফেব্রুয়ারি ভোট পড়ে ৬৫ দশমিক ৬৮ শতাংশ। আগামী ১১ এপ্রিল ষষ্ঠ ধাপে নয়টি পৌরসভায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

পাঁচ ধাপে সবচেয়ে বেশি পৌরসভা মেয়র পদ পেয়েছেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী। এক্ষেত্রে আওয়ামী লীগের ১৮৪ জন, বিএনপির ১১জন ও স্বতন্ত্র থেকে ৩২জন পৌর মেয়র পদে জয় পেয়েছে।

পঞ্চম ধাপেও নির্বাচনী সহিংসতায় এক ব্যক্তি নিহন হয়েছেন।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, মার্চ ০১, ২০২১
ইইউডি/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa