ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

পৌরনির্বাচন

ইভিএমে আগ্রহের পাশাপাশি রয়েছে আশঙ্কাও 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২১
ইভিএমে আগ্রহের পাশাপাশি রয়েছে আশঙ্কাও  নির্বাচনী প্রচারণা চলছে । ছবি: বাংলানিউজ

ফেনী: চট্টগ্রামের মিরসরাই ও বারইয়ারহাট পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হবে রোববার (২৮ ফেব্রুয়ারি)। এখানে প্রথমবারের মত ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ হতে যাচ্ছে।

এ নিয়ে সাধারণ ভোটারদের মধ্যে আগ্রহের পাশাপাশি আশঙ্কারও কমতি নেই।

জানা গেছে, ইভিএম এ ভোট প্রদান পদ্ধতি সম্পর্কে ভোটারদের জানাতে মিরসরাই উপজেলা নির্বাচন অফিস শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) থেকে কেন্দ্রে কেন্দ্রে সরাসরি প্রশিক্ষণের আয়োজন করেছে।
শুক্রবার ইভিএম প্রশিক্ষণ নিতে আসা মিরসরাই পৌরসভার ৮ নম্বর ওয়ার্ডের ভোটার হাফেজ মো. দেলোয়ার হোসেন বলেন, জীবনে প্রথমবারের মত ইভিএম এ ভোট দেওয়ার নিয়ম দেখলাম। তবে, গ্রামের সাধারণ মানুষদের আরও আগে থেকে প্রশিক্ষণের আওতায় আনা হলে ইভিএম নিয়ে যে শঙ্কা রয়েছে তা থাকতো না।

মিরসরাই পৌরসভা:
আর কোনো প্রার্থী না থাকায় ভোটছাড়া মেয়র পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন আওয়ামীলীগ মনোনীত প্রার্থী বর্তমান মেয়র মো. গিয়াসউদ্দিন এবং সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ১, ২, ৩ রিজিয়া বেগম ৭, ৮, ৯ ফেরদৌস আরা লাকী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। তবে, ওয়ার্ড কাউন্সিলর পদে ৩৭ জন প্রার্থী এবং সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর পদে ৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।
এখানকার ৯টি ওয়ার্ডের মোট ভোটার ১২ হাজার ৮শ ৫৫ জন। এদের মধ্যে পুরুষ ৬ হাজার ৪শ ৪২ জন ও মহিলা ভোটার ৬ হাজার ৪শ ১৩ জন। এখানকার মোট কেন্দ্র ৯টি। এখানে ৩৮টি বুথে দিনভর ভোট গ্রহণ চলবে। প্রতিটি বুথে থাকবে ১টি করে ভোটিং মেশিন। এখানে নিয়োজিত থাকবে রিটার্নিং কর্মকর্তা ১জন, সহকারী রিটার্নিং কর্মকর্তা ১জন, প্রিজাইডিং কর্মকর্তা ৯জন, সহকারী প্রিজাইডিং কর্মকর্তা ৩৮ জন, পোলিং কর্মকর্তা মোট ৭২ জন। এখানকার প্রত্যেকটি কেন্দ্রে ১ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ৩টি কেন্দ্র নিয়ে ১জন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োজিত থাকবে।   এখানে ভোটকেন্দ্রের নিরাপত্তার জন্য দুই প্লাটুন বিজিবি, ২৫০ পুলিশ সদস্য ও সার্বক্ষণিকভাবে থাকবে র‌্যাবের টহল। ৭৬জন আনসার সদস্য নিয়োজিত থাকবে।

মিরসরাই পৌরসভার সহকারী রিটার্নিং কর্মকর্তা মো. ফারুক হোছাইন জানান, ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণের জন্য শুক্রবার থেকে দুইদিনের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। আশা করছি, অত্যন্ত সুষ্ঠ ও সুন্দর পরিবেশে নির্বিঘ্নে ভোট গ্রহণ সম্পন্ন হবে। এখানে প্রতিকেন্দ্রে ১ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও প্রতি ৩ কেন্দ্রের জন্য ১ জন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োজিত থাকবেন।

বারইয়ারহাট পৌরসভা:
এখানে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন আওয়ামীলীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী রেজাউল করিম খোকন ও বিএনপি মনোনীত ধানের শীষ প্রতীকের প্রার্থী দিদারুল আলম মিয়াজি।  
সাধারণ কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন মোট ৫৪ জনপ্রার্থী এবং সংরক্ষিত ওয়ার্ডে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৭ নারী প্রার্থী। এখানকার ৯টি ওয়ার্ডের মোট ভোটার ৮ হাজার ৬শ ৫৫ জন। এদের মধ্যে পুরুষ ৪ হাজার ৫শ ৯৪ জন ও নারী ভোটার ৪ হাজার ৬১ জন। এখানকার মোট কেন্দ্র ৯টি। এখানে ২৭টি বুথে দিনভর ভোটগ্রহণ চলবে। প্রতিটি বুথে থাকবে ১টি করে ভোটিং মেশিন। এখানে নিয়োজিত থাকবে রিটার্নিং কর্মকর্তা ১ জন, সহকারী রিটার্নিং কর্মকর্তা ১ জন, প্রিজাইডিং কর্মকর্তা ৯ জন, সহকারী প্রিজাইডিং কর্মকর্তা ২৭ জন, পোলিং কর্মকর্তা মোট ৫৪ জন।

এখানকার প্রত্যেকটি কেন্দ্রে ১ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ৩টি কেন্দ্র নিয়ে ১ জন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োজিত থাকবে। এখানে ভোটকেন্দ্রের নিরাপত্তার জন্য ১ প্লাটুন বিজিবি, ২৫০ পুলিশ সদস্য ও সার্বক্ষণিকভাবে থাকবে র‌্যাবের টহল। ৭৭ জন আনসার সদস্য নিয়োজিত থাকবে।

বারইয়ারহাট পৌরসভার সহকারী রিটার্নিং কর্মকর্তা নাজিম উদ্দিন ভূঁইয়া জানান, ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণে আমাদের সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। নির্বাচনের দিন আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ ও সুষ্ঠ ভোটগ্রহণের সুবিধার্থে প্রতিটি কেন্দ্রে নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং প্রতি ৩ কেন্দ্র মিলিয়ে ১ জন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োজিত থাকবে।

বাংলাদেশ সময়: ২১৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২১
এসএইচডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।