ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

পৌর নির্বাচন: পঞ্চম ধাপের ইভিএমে মক ভোট শুক্রবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২১
পৌর নির্বাচন: পঞ্চম ধাপের ইভিএমে মক ভোট শুক্রবার

ঢাকা: আগামী ২৮ ফেব্রুয়ারি অনুষ্ঠেয় পঞ্চম ধাপের পৌরসভা নির্বাচনে সব কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করবে নির্বাচন কমিশন (ইসি)। সেই লক্ষ্যে আগামী শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) ভোটারদের যন্ত্রে ভোটদান শেখাবে সংস্থাটি।

এক্ষেত্রে সকাল ১০টা থেকে এ ভোটিং চলবে বিকেল ৪টা পর্যন্ত।

ইসির উপ-সচিব মো. আতিয়ার রহমান সব রিটার্নিং কর্মকর্তাকে বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) এ সংক্রান্ত নির্দেশনা পাঠিয়েছেন।

যে সব পৌরসভায় আগামী ২৮ ফেব্রুয়ারি ভোটগ্রহণের জন্য তফসিল ঘোষণা করেছিল ইসি এগুলোর মধ্যে রয়েছে- চট্টগ্রামের মীরসরাই, বারইয়ারহাট, রাঙ্গুনিয়া ও রাউজান, জামালপুরের জামালপুর সদর, মাদারগঞ্জ, দেওয়ানগঞ্জ ও ইসলামপুর, রাজশাহীর চারঘাট ও দুর্গাপুর, ভোলা সদর ও চরফ্যাশন, চাঁদপুরের মতলব ও শহরাস্তি।

এছাড়া অন্য পৌরসভারগুলোর মধ্যে রয়েছে- ঝিনাইদহের কালীগঞ্জ ও মহেশপুর, লক্ষ্মীপুরের রায়পুর, চাঁপাইনবাবগঞ্জের নাচোল, হবিগঞ্জ সদর, বগুড়া সদর, মানিকগঞ্জের সিঙ্গাইর, কিশোরগঞ্জের ভৈরব, যশোরের কেশবপুর, মাদারীপুর সদর, রংপুরের হারাগাছ, ব্রাহ্মণবাড়িয়া সদর, জয়পুরহাট সদর, মাদারীপুরের শিবচর, ময়মনসিংহের নান্দাইল, যশোর সদর ও গাজীপুরের কালীগঞ্জ।

চট্টগ্রামের রাউজান পৌরসভায় সব প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। হাইকোর্টের আদেশে স্থগিত রয়েছে যশোর সদর পৌরসভা নির্বাচন। আর অন্য ধাপ থেকে যোগ হয়েছে সৈয়দপুর পৌরসভা। সব মিলিয়ে আগামী ২৮ ফেব্রুয়ারি ৩০টি পৌরসভায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

এসব পৌরসভায় প্রয়োজনীয় সংখ্যক ইভিএম কাস্টমাইজেশনসহ নির্বাচন উপযোগী করে ইতোমধ্যে রিটার্নিং অফিসারের কাছে পাঠানোর ব্যবস্থা করা হয়েছে।

রিটার্নিং কর্মকর্তাদের কাছে পাঠানো মক ভোটিংয়ের নির্দেশনায় বলা হয়েছে-ইভিএম ব্যবহার যেহেতু একটি কারিগরি বিষয় ও নতুন ধারণা তাই এর ব্যবহার, কার্যকারিতা ও সফলতা সম্পর্কে সব প্রতিদ্বন্দ্বী প্রার্থী তাদের নির্বাচনী এজেন্ট, পোলিং এজেন্ট, ভোটারদের মধ্যে প্রচারের ব্যবস্থা করতে হবে।

নির্বাচনের জন্য নির্ধারিত প্রতিটি ভোটকেন্দ্রে আগামী ২৮ ফেব্রুয়ারি সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত মক ভোটিং অনুষ্ঠিত হবে। মক ভোটিংয়ে সব প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার ও পোলিং অফিসার উপস্থিত থেকে মক ভোটিং সম্পন্ন করবেন। মক ভোটিং শেষে সংশ্লিষ্ট প্রিজাইডিং অফিসাররা মক ভোটিংয়ে ব্যবহৃত ইভিএমসমূহ সহকারী রিটার্নিং অফিসারকে বুঝিয়ে দেবেন।

প্রিজাইডিং অফিসাররা ভোটগ্রহণের আগের দিন ইভিএম, অডিট কার্ড, পোলিং কার্ড, এসডি কার্ড ও অন্যান্য আনুসাঙ্গিক দ্রব্যাদি রিটার্নিং অফিসার/সহকারী রিটার্নিং অফিসারের কাছ থেকে বুঝে নিয়ে ম্যানুয়েলের নির্দেশনা অনুসারে প্রতিটি ভোটকক্ষে স্থাপন করে নির্বাচন উপযোগী করে বিকেল ৪টার মধ্যে কন্ট্রোলরুমকে অবহিত করবেন।

২০২০ সালের ২৮ ডিসেম্বর প্রথম ধাপে ২৪টি পৌরসভায় সাধারণ নির্বাচন অনুষ্ঠানের মধ্য দিয়ে দেশের পৌরসভাগুলোয় ভোটগ্রহণ শুরু করে ইসি। এরপর দ্বিতীয় ধাপে ১৬ জানুয়ারি ৬১ পৌরসভায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। তৃতীয় ধাপে গত ৩০ জানুয়ারি ৬৪ পৌরসভায় ভোটগ্রহণ সম্পন্ন করে ইসি। আর ৫৫টি পৌরসভায় চতুর্থ ধাপে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয় গত ১৪ ফেব্রুয়ারি। আগামী ১১ মার্চ ষষ্ঠ ধাপে নয়টি পৌরসভায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২১
ইইউডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।