ঢাকা, বুধবার, ১৫ ফাল্গুন ১৪৩০, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৭ শাবান ১৪৪৫

নির্বাচন ও ইসি

শুক্রবার মধ্যরাত থেকে ৩১ পৌর এলাকায় বাইক নিষেধ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২১
শুক্রবার মধ্যরাত থেকে ৩১ পৌর এলাকায় বাইক নিষেধ

ঢাকা: চলমান পৌরসভা নির্বাচনের পঞ্চম ধাপের ভোটে দু’দিনের জন্য মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) মধ্যরাত ১২টা থেকে পরবর্তী ৫৪ ঘণ্টা এ নিষেধাজ্ঞা বহাল থাকবে।

নির্বাচন কমিশনের (ইসি) চিঠির পর সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ ইতোমধ্যে নিষেধাজ্ঞাটি বাস্তবায়নের জন্য স্থানীয় প্রশাসনকে নির্দেশনা দিয়েছে।

ইসির নির্দেশনা অনুযায়ী, আগামী ২৮ ফেব্রুয়ারি অনুষ্ঠেয় ৩০টি পৌরসভায় নির্বাচন উপলক্ষে নির্বাচনী এলাকায় আগামী ২৬ ফেব্রুয়ারি মধ্যরাত ১২টা থেকে থেকে ১ মার্চ সকাল ৬টা পর্যন্ত মোট ৫৪ ঘণ্টা মোটরসাইকেল চলাচল নিষেধ থাকবে।

এছাড়া অন্যান্য যন্ত্রচালিত যান আগামী ২৭ ফেব্রুয়ারি মধ্যরাত ১২টা থেকে ২৮ ফেব্রুয়ারি মধ্যরাত ১২টা পর্যন্ত চলাচল করতে পারবে না।

তবে জাতীয় মহাসড়ককে যান চলাচল করবে। একইসঙ্গে জরুরি পণ্য পরিবহন ও অন্যান্য জরুরি প্রয়োজনে যান চলাচলে নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। এ নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবে সাংবাদিক, নির্বাচনী কর্মকর্তা, প্রার্থী, প্রার্থীর এজেন্টেদের গাড়ি।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, পঞ্চম ধাপের পৌর ভোটে সব কেন্দ্রে ভোটারদের ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট দিতে হবে।

যে সব পৌরসভায় আগামী ২৮ ফেব্রুয়ারি ভোটগ্রহণের জন্য তফসিল ঘোষণা করেছিল ইসি এগুলোর মধ্যে রয়েছে- চট্টগ্রামের মীরসরাই, বারইয়ারহাট, রাঙ্গুনিয়া ও রাউজান, জামালপুরের জামালপুর সদর, মাদারগঞ্জ, দেওয়ানগঞ্জ ও ইসলামপুর, রাজশাহীর চারঘাট ও দুর্গাপুর, ভোলা সদর ও চরফ্যাশন, চাঁদপুরের মতলব ও শহরাস্তি।

এছাড়া অন্য পৌরসভারগুলোর মধ্যে রয়েছে- ঝিনাইদহের কালীগঞ্জ ও মহেশপুর; লক্ষ্মীপুরের রায়পুর, চাঁপাইনবাবগঞ্জের নাচোল, হবিগঞ্জ সদর, বগুড়া সদর, মানিকগঞ্জের সিঙ্গাইর, কিশোরগঞ্জের ভৈরব, যশোরের কেশবপুর, মাদারীপুর সদর, রংপুরের হারাগাছ, ব্রাহ্মণবাড়িয়া সদর, জয়পুরহাট সদর, মাদারীপুরের শিবচর, ময়মনসিংহের নান্দাইল, যশোর সদর ও গাজীপুরের কালীগঞ্জ।

চট্টগ্রামের রাউজান পৌরসভায় সব প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। হাইকোর্টের আদেশে স্থগিত রয়েছে যশোর সদর পৌরসভা নির্বাচন। আর অন্য ধাপ থেকে যোগ হয়েছে সৈয়দপুর পৌরসভা। সব মিলিয়ে আগামী ২৮ ফেব্রুয়ারি ৩০টি পৌরসভায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।  

২০২০ সালের ২৮ ডিসেম্বর প্রথম ধাপে ২৪টি পৌরসভায় সাধারণ নির্বাচন অনুষ্ঠানের মধ্য দিয়ে দেশের পৌরসভাগুলো ভোটগ্রহণ শুরু করে ইসি। এরপর দ্বিতীয় ধাপে গত ১৬ জানুয়ারি ৬১ পৌরসভায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। তৃতীয় ধাপে গত ৩০ জানুয়ারি ৬৪ পৌরসভায় ভোটগ্রহণ সম্পন্ন করে ইসি। আর ৫৫টি পৌরসভায় চতুর্থধাপের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয় গত ১৪ ফেব্রুয়ারি। আগামী ১১ মার্চ ষষ্ঠ ধাপে ৯টি পৌরসভায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ২১০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২১
ইইউডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।