ঢাকা, মঙ্গলবার, ২৪ ফাল্গুন ১৪২৭, ০৯ মার্চ ২০২১, ২৪ রজব ১৪৪২

নির্বাচন ও ইসি

চসিক নির্বাচনে সংক্ষুব্ধদের জন্য ট্রাইব্যুনাল গঠন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২১
চসিক নির্বাচনে সংক্ষুব্ধদের জন্য ট্রাইব্যুনাল গঠন

ঢাকা: সম্প্রতি অনুষ্ঠিত চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচন নিয়ে সংক্ষুব্ধ প্রার্থীদের সুবিচার পাওয়ার স্বার্থে নির্বাচনী ট্রাইব্যুনাল গঠন করে দিলো নির্বাচন কমিশন (ইসি)। এতে যে কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী নির্বাচন নিয়ে মামলা দায়ের করতে পারবেন।

নির্বাচন কমিশনের (ইসি) আইন শাখার উপ-সচিব আফরোজা শিউলীর গত ১৮ ফেব্রুয়ারি স্বাক্ষরিত ট্রাইব্যুনাল গঠনের প্রজ্ঞাপনটি সোমবার (২২ ফেব্রুয়ারি) ছাপানো হয়েছে। এতে চট্টগ্রামের প্রথম আদালতের যুগ্ম জেলা ও দায়রা জজকে নিয়ে ট্রাইব্যুনাল এবং অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ও প্রথম আদালতের অতিরিক্ত জেলা ও দায়রা জজকে নিয়ে আপিল ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে।

ইসির সংশ্লিষ্ট শাখার কর্মকর্তারা জানান, ট্রাইব্যুনালে চসিক নির্বাচনের সংক্ষুব্ধ প্রার্থী ফলাফল বাতিল চেয়ে নিজেকে জয়ী ঘোষণা, সামগ্রিকভাবে সংশ্লিষ্ট নির্বাচন বাতিল এবং নির্দিষ্ট কোনো ভোটকেন্দ্রে পুনঃভোটের জন্য মামলা করতে পারবেন। এক্ষেত্রে প্রার্থীকে নির্বাচনী ফলাফল গেজেট আকারে প্রকাশের ৩০ দিনের মধ্যে মামলা করতে হবে। ট্রাইব্যুনাল তা ১৮০ দিনের মধ্যে নিষ্পত্তি করবে। সংশ্লিষ্ট প্রার্থী সে নিষ্পত্তি নিয়ে সন্তুষ্ট না হলে, ট্রাইব্যুনালের রায়ের ৩০ দিনের মধ্যে আপিল ট্রাইব্যুনালে আপিল করতে পারবেন। আপিল কর্তৃপক্ষ তা ১২০ দিনের মধ্যে নিষ্পত্তি করবে।

গত ২৭ জানুয়ারি অনুষ্ঠিত চসিক নির্বাচনে মেয়র পদে জয়লাভ করেছেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী মো. রেজাউল করিম চৌধুরী। তিনিসহ সংরক্ষিত কাউন্সিলর পদে ১৪ ও সাধারণ কাউন্সিলর পদে ৪৪ জন, মোট ৫৫ বিজয়ী প্রার্থীর গেজেট ৩১ জানুয়ারি প্রকাশ করেছে ইসি।

বাংলাদেশ সময়: ১৭৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২১
ইইউডি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa