ঢাকা, সোমবার, ১৮ আশ্বিন ১৪২৯, ০৩ অক্টোবর ২০২২, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

নির্বাচন ও ইসি

সংঘাত-অনিয়মের মধ্য দিয়ে ৪র্থ ধাপের ভোটগ্রহণ, চলছে গণনা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২১
সংঘাত-অনিয়মের মধ্য দিয়ে ৪র্থ ধাপের ভোটগ্রহণ, চলছে গণনা ছবি: সোহেল সরওয়ার

ঢাকা: চলমান পৌরসভা নির্বাচনের চতুর্থ ধাপের ভোটগ্রহণ সংঘাত, অনিয়মের মধ্য দিয়ে শেষ হলো। এখন চলছে গণনা।

রোববার (১৪ ফেব্রুয়ারি) সকাল ৮টায় দেশের ৩৪ জেলার ৫৫টি পৌরসভায় ভোটগ্রহণ শুরু করে নির্বাচন কমিশন (ইসি)। বিরতিহীনভাবে যা চলে বিকেল ৪টা পর্যন্ত। ভোট শুরুর পর সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বাড়তে থাকে সংঘাতময় পরিস্থিতি। এছাড়া ভোট কারচুপিসহ ওঠে নানা নির্বাচনী অনিয়মের অভিযোগও।

বিএনপি সমর্থিত মেয়র প্রার্থীরা বিভিন্ন পৌরসভা নির্বাচন বর্জনের ঘোষণাও দেন। কাউন্সিলর প্রার্থীরাও থেমে থাকেননি। বিভিন্ন জায়গায় হানাহানিতে লিপ্ত হওয়ার ঘটনাও ঘটেছে। এতে অন্তত একজন নিহত হয়েছেন।

নির্বাচনী পৌরসভাগুলো থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী, চট্টগ্রামের পটিয়ায় কাউন্সিলর প্রার্থীদের সমর্থকদের মধ্যে সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে এক ব্যক্তি নিহত হয়েছেন। আব্দুল্লাহ নামে নিহত ওই ব্যক্তি ৮ নম্বর ওয়ার্ড কাউন্সিলর প্রার্থী মান্নানের ভাই।

এছাড়া ঠাকুরগাঁও বোমা ফাটিয়ে কেন্দ্র দখলের অভিযোগ তুলেছে বিএনপি সমর্থিত প্রার্থী। নানা অভিযোগ তুলে দলটির মেয়র প্রার্থীরা বিভিন্ন পৌরসভায় ভোট বর্জন করেছে।

লালমনিরহাটে সংঘর্ষে অন্তত ছয়জন আহত হয়েছে। সোনাইমুড়িতে গুলির ঘটনায় আহত হয়েছেন অন্তত তিনজন। আখাউড়ায় স্বতন্ত্র প্রার্থীর ভোট বর্জনের ঘটনা ঘটেছে।

রোববার ৫৫টি পৌরসভার মধ্যে ২৯টিতে ইলেকট্রনিক ভোটিং মেশিনে এবং ২৬টিতে ব্যালট পেপারে ভোটগ্রহণ করে নির্বাচন কমিশন। মাঠে শান্তিপূর্ণ নির্বাচনের জন্য ব্যাপক সংখ্যক আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের মোতায়েন করেও সংঘর্ষ এড়াতে পারেনি ইসি। যদিও প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদা গত বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) আশাবাদ ব্যক্ত করেছিলেন- পরবর্তী ধাপে সংঘাতময় পরিস্থিতির সৃষ্টি হবে না।

নির্বাচনে ৭৯৩টি ভোটকেন্দ্র ও ৪ হাজার ৮৮৭টি ভোটকক্ষে ভোটগ্রহণ করলো ইসি। এ নির্বাচনে ভোটাধিকার প্রয়োগের সুযোগ পেয়েছেন ১৬ লাখ ৪৭ হাজার ৯৭ জন ভোটার। এরমধ্যে পুরুষ ভোটার ৮ লাখ ৪২ হাজার ৯৪৫ জন ও নারী ভোটার ৮ লাখ ৪৪ হাজার ১৫২ জন।

২০২০ সালের ২৮ ডিসেম্বর প্রথম ধাপে ২৪টি পৌরসভায় সাধারণ নির্বাচন অনুষ্ঠানের মধ্য দিয়ে দেশের পৌরসভাগুলো ভোটগ্রহণ শুরু করে ইসি। এরপর দ্বিতীয় ধাপে ১৬ জানুয়ারি ৬১ পৌরসভায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। তৃতীয় ধাপে গত ৩০ জানুয়ারি ৬৪ পৌরসভায় ভোটগ্রহণ সম্পন্ন করে ইসি। আর ৩১ টি পৌরসভায় পঞ্চমধাপে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ২৮ ফেব্রুয়ারি।

বাংলাদেশ সময়: ১৬০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২১
ইইউডি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa