ঢাকা, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯, ০৪ অক্টোবর ২০২২, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

নির্বাচন ও ইসি

পৌর নির্বাচন: চতুর্থ ধাপের ইভিএমের মক ভোট ১২ ফেব্রুয়ারি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০২১
পৌর নির্বাচন: চতুর্থ ধাপের ইভিএমের মক ভোট ১২ ফেব্রুয়ারি ফাইল ফটো

ঢাকা: চলমান পৌরসভা নির্বাচনের চতুর্থ ধাপের ভোটে সব কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করবে নির্বাচন কমিশন (ইসি)। সেই লক্ষ্যে আগামী ১২ ফেব্রুয়ারি ভোটারদের যন্ত্রে ভোটদান শেখাবে সংস্থাটি।

মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) ইসির উপ-সচিব মো. আতিয়ার রহমান এ সংক্রান্ত নির্দেশনা সব রিটার্নিং কর্মকর্তাদের কাছে পাঠিয়েছেন।

এতে উল্লেখ করা হয়েছে, আগামী ১৪ ফেব্রুয়ারি চতুর্থ ধাপের ২৯টি জেলার ৩০ পৌরসভায় ইভিএমে ভোটগ্রহণ করা হবে। পৌরসভাগুলো হলো- ঠাকুরগাঁও জেলার ঠাকুরগাঁও, লালমনিরহাট জেলার লালমনিরহাট, জয়পুরহাট জেলার আক্কেলপুর, চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ, রাজশাহী জেলার গোদাগাড়ী, চুয়াডাঙ্গা জেলার আলমডাঙ্গা, যশোর জেলার চৌগাছা, বাগেরহাট জেলার বাগেরহাট, সাতক্ষীরা জেলার সাতক্ষীরা, পটুয়াখালী জেলার কলাপাড়া, বরিশাল জেলার মুলাদী, টাঙ্গাইল জেলার গোপালপুর, শেরপুর জেলার শেরপুর, ময়মনসিংহ জেলার ফুলপুর, নেত্রকোনা জেলার নেত্রকোনা, কিশোরগঞ্জ জেলার বাজিতপুর, মুন্সীগঞ্জ জেলার মিরকাদিম, নরসিংদী জেলার মাধবদী, রাজবাড়ী জেলার রাজবাড়ী, মাদারীপুর জেলার কালকিনি, হবিগঞ্জ জেলার চুনারুঘাট, ব্রাহ্মণবাড়িয়া জেলার আখাউড়া, কুমিল্লা জেলার হোমনা ও দাউদকান্দি, চাঁদপুর জেলার কচুয়া।

এছাড়া নোয়াখালী জেলার চাটখিল, লক্ষ্মীপুর জেলার রামগতি, চট্টগ্রাম জেলার পটিয়া, রাঙামাটি পার্বত্য জেলার রাঙামাটি, বান্দরবান পার্বত্য জেলার বান্দরবান পৌরসভার সাধারণ নির্বাচনেও ওইদিন সব ভোটকেন্দ্রে ইভিএমে ভোটগ্রহণের জন্য সিদ্ধান্ত গ্রহণ করেছে নির্বাচন কমিশন। এরইমধ্যে কেন্দ্রসমূহে ভোটগ্রহণ ও প্রশিক্ষণের জন্য প্রয়োজনীয় সংখ্যক ইভিএম কাস্টমাইজেশনসহ নির্বাচন উপযোগী করে যথা সময়ে রিটার্নিং অফিসারের কাছে পাঠানোর ব্যবস্থা করা হয়েছে।

ইভিএম ব্যবহার যেহেতু একটি কারিগরি বিষয় এবং নতুন ধারণা, তাই এর ব্যবহার, কার্যকারিতা ও সফলতা সম্পর্কে সব প্রতিদ্বন্দ্বী প্রার্থী তাদের নির্বাচনী এজেন্ট, পোলিং এজেন্ট এবং ভোটারদের মধ্যে প্রচারের ব্যবস্থা করতে হবে।

নির্বাচনের জন্য নির্ধারিত প্রতিটি ভোটকেন্দ্রে আগামী ১২ ফেব্রুয়ারি সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত মক ভোটিং অনুষ্ঠিত হবে। মক ভোটিংয়ে সব প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার ও পোলিং অফিসার উপস্থিত থেকে মক ভোটিং সম্পন্ন করবেন। মক ভোটিং শেষে সংশ্লিষ্ট প্রিজাইডিং অফিসাররা মক ভোটিংয়ে ব্যবহৃত ইভিএমসমূহ সহকারী রিটার্নিং অফিসারকে বুঝিয়ে দেবেন।

প্রিজাইডিং অফিসাররা ভোটগ্রহণের আগের দিন ইভিএম, অডিট কার্ড, পোলিং কার্ড, এসডি কার্ড এবং অন্য আনুসাঙ্গিক দ্রব্যাদি রিটার্নিং অফিসার/সহকারী রিটার্নিং অফিসারের কাছ থেকে বুঝে নিয়ে ম্যানুয়েলের নির্দেশনা অনুসারে প্রতিটি ভোটকক্ষে স্থাপন করে নির্বাচন উপযোগী করে বিকেল ৪টার মধ্যে কন্ট্রোল রুমকে অবহিত করবেন।

২০২০ সালের ২৮ ডিসেম্বর প্রথম ধাপে ২৪টি পৌরসভায় সাধারণ নির্বাচন অনুষ্ঠানের মধ্য দিয়ে দেশের পৌরসভাগুলো ভোটগ্রহণ শুরু করে ইসি। এরপর দ্বিতীয় ধাপে গত ১৬ জানুয়ারি ৬১ পৌরসভায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। তৃতীয় ধাপে গত ৩০ জানুয়ারি ৬৪ পৌরসভায় ভোটগ্রহণ সম্পন্ন করে ইসি। আর ৩১টি পৌরসভায় পঞ্চমধাপে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ২৮ ফেব্রুয়ারি।

বাংলাদেশ সময়: ২১৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৯, ২০২১
ইইউডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa