ঢাকা, মঙ্গলবার, ১ ভাদ্র ১৪২৯, ১৬ আগস্ট ২০২২, ১৭ মহররম ১৪৪৪

নির্বাচন ও ইসি

টানা ৩ কার্যদিবস পুঁজিবাজারে সূচকের পতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০২১
টানা ৩ কার্যদিবস পুঁজিবাজারে সূচকের পতন

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবারও (২ ফেব্রুয়ারি) পুঁজিবাজারে সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে।  

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

রোববার ও সোমবারও সূচকের বড় পতন হয় পুঁজিবাজারে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৩৫ পয়েন্ট কমে ৫ হাজার ৫৬৪ পয়েন্টে অবস্থান করছে। মঙ্গলবার অন্য ২ সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ৮ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৬ পয়েন্ট কমে যথাক্রমে ১২৪৬ ও ২১০৯ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৭০২ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ১৬ কোটি টাকা কম। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৭১৮ কোটি ২২ লাখ টাকার।  

মঙ্গলবার ডিএসইতে ৩৫৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৯০টি কোম্পানি কমেছে ১৪৭টি এবং অপরিবর্তিত রয়েছে ১১৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

মঙ্গলবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো লিমিটেড, বিএটিবিসি, বেক্সিমকো ফার্মা, রবি,  লংকাবাংলা, সামিট পাওয়ার, রিপাবলিক ইন্স্যুরেন্স, এনার্জিপ্যাক, বিকন ফার্মা ও ওয়ালটন হাইটেক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৯৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ১৯৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭১টির, কমেছে ১০৫টি এবং অপরিবর্তিত রয়েছে ৬৪টির কোম্পানির শেয়ার দর।

মঙ্গলবার সিএসইতে ১০০ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে প্রায় ৭৩ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে ২৭ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০২, ২০২১
এসএমএকে/এএটি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa