ঢাকা, শুক্রবার, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩০, ০২ জুন ২০২৩, ১৩ জিলকদ ১৪৪৪

নির্বাচন ও ইসি

চসিক নির্বাচনের কোনো ঘটনার দায়ই ইসি এড়াতে পারে না

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১২ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২১
চসিক নির্বাচনের কোনো ঘটনার দায়ই ইসি এড়াতে পারে না কথা বলছেন মাহবুব তালুকদার।

ঢাকা: চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনের কোনো ঘটনার দায়ই ইসি এড়াতে পারে না উল্লেখ করে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছেন সেজন্যই তো ইসিকে এত সতর্কতার সঙ্গে দায়িত্ব পালন করতে হয়।

সোমবার (২৫ জানুয়ারি) রাজধানীর নির্বাচন ভবনের নিজ কার্যালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

মাহবুব তালুকদার বলেন, চট্টগ্রাম সিটিতে সহিংসার জন্য সেখানে দুটি প্রাণহানি ঘটেছে। আমি আগেও বলেছিলাম এখনও বলছি যেকোনো নির্বাচনের চেয়ে জীবন অনেক মূল্যবান।  

এর আগে ‘চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচন উপলক্ষে আমার বার্ত’ শিরোনামে লিখিত বক্তব্যে মাহবুব তালুকদার বলেন, চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে এই অতীব গুরুত্ববহ নির্বাচনে ভোটার, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, নির্বাচন কাজে নিয়োজিত সব অংশীজন প্রত্যেকেই নিরপেক্ষভাবে দায়িত্বপূর্ণ ভূমিকা পালন করে জাতি হিসেবে আমাদের আত্মমর্যাদা সমুন্নত রাখবেন।

তিনি বলেন, নির্বাচন কমিশনের কার্যকালের অবশিষ্ট সময়ে সর্বাধিক গুরুত্বপূর্ণ চসিক নির্বাচন। এই ভোটকে ঘিরে সহিংসতার শঙ্কা ও উদ্বেগের যথেষ্ট কারণ রয়েছে। পরিবেশ সুষ্ঠু না হলে অবাধ নিরপেক্ষ আইনি ও গ্রহণযোগ্য নির্বাচন সম্ভব নয়, নির্বাচনের পূর্বশর্ত লেভেল প্লেয়িং ফিল্ডের ধারণাও অবান্তর হয়ে যায়। তাই চসিক নির্বাচনে পক্ষ-বিপক্ষের ভারসাম্য সৃষ্টি আমাদের জন্য এক বড় চ্যালেঞ্জ। এই নির্বাচন কমিশনের নিয়ন্ত্রণে থাকা অপরিহার্য, না হলে তা ভণ্ডুল হয়ে যাবে। সুষ্ঠু নির্বাচন দল ও মত নির্বিশেষে সবার জন্য দেশপ্রেমের অগ্নিপরীক্ষা। নির্বাচন গণতন্ত্র প্রতিষ্ঠার একমাত্র অবলম্বন।

তিনি আরও বলেন, ভোট হচ্ছে স্বাধীন দেশে জনগণের সার্বভৌমত্বের প্রতীক, একটি পবিত্র আমানত। এর মাধ্যমে জনগণের আশা-আকাঙ্ক্ষা প্রতিফলিত হয়। নির্বাচন ভূলুন্ঠিত হলে গণতন্ত্রও ভুলুষ্ঠিত হয়ে যায়। আমরা যে মুক্তিযুদ্ধের চেতনার কথা বলি, তার নির্যাস হচ্ছে গণতন্ত্র। ক্ষমতার স্বাভাবিক হস্তান্তর হচ্ছে এর মূল লক্ষ্য। তবে ভোটের মাধ্যমে সত্যিকার জনপ্রতিনিধিরা যাতে নির্বাচিত হন, সেটি নিশ্চিত করতে হবে।

নির্বাচন কমিশনার বলেন, আমরা জনগণের মনে নির্বাচনের প্রতি আস্থা সৃষ্টি করে ও তাদের উদ্বুদ্ধ করে গণতন্ত্রের অভিযাত্রায় সামিল হতে চাই।

বাংলাদেশ সময়: ১৭০৯ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২১
এমআইএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa