ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

পৌঁছে গেছে ইভিএম, কেন্দ্রে থাকবে ৪ স্তরের নিরাপত্তা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৭ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২১
পৌঁছে গেছে ইভিএম, কেন্দ্রে থাকবে ৪ স্তরের নিরাপত্তা

ফেনী: ফেনীর দাগনভূঞা পৌরসভা নির্বাচন আগামী শনিবার (১৬ জানুয়ারি)। এরইমধ্যে নির্বাচনকে ঘিরে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন ও স্থানীয় প্রশাসন।

শুক্রবার (১৫ জানুয়ারি) দুপুর আড়াইটার পর থেকে কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে দেওয়া হয়েছে ইলেকট্রনিক্স ভোটিং মেশিন (ইভিএম)সহ সব ধরনের নির্বাচনী সামগ্রী।

নির্বাচন কমিশন জানায়, পৌরসভার ১৩ কেন্দ্রে ইভিএম মেশিন দেওয়া হয়েছে। ভোটগ্রহণের জন্য কর্মকর্তাদের প্রশিক্ষণও দেওয়া হয়েছে। স্ব স্ব কেন্দ্রের প্রিজাইডিং অফিসারের নেতৃত্বে পোলিং এজেন্ট, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা নির্বাচনী সামগ্রী গ্রহণ করেন।

প্রতিটি কেন্দ্রে একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট, নয়জন পুলিশ, নয়জন আনসার ও দুই প্লাটুন বিজিবি চার ভাগে বিভক্ত হয়ে কাজ করবে।  

নির্বাচনের জন্য সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে বলে জানান জেলা রিটানিং কর্মকর্তা মো. নাসির উদ্দিন৷
  
এদিকে পৌর নির্বাচনকে সামনে রেখে যান চলাচলে বিধিনিষেধ জারি করেছে উপজেলা প্রশাসন। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাহিদা আক্তার তানিয়া জানান, ১৫ জানুয়ারি রাত ১২টা থেকে শুরু হয়ে ১৬ জানুয়ারি রাত ১২ পর্যন্ত নির্বাচনী এলাকায় ট্রাক ও পিকআপ ভ্যান চলাচলে নিষেধাজ্ঞা জারি হয়েছে। এছাড়া ১৪ জানুয়ারি রাত ১২টা থেকে ১৭ জানুয়ারি সকাল ৬টা পর্যন্ত মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। রির্টানিং অফিসার অনুমোদিত এজেন্ট ও পর্যক্ষেকদের জন্য এ বিধি শিথিলযোগ্য।  

এছাড়া নির্বাচন কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা বাহিনী, সাংবাদিক, অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ ও গ্যাস কার্যক্রমে ব্যবহৃত যানবাহন চলাচলের ক্ষেত্রে নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।  

শান্তিপূর্ণ ও সুষ্ঠভাবে ভোটগ্রহণের লক্ষ্যে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক ও অপ্রীতিকর ঘটনা এড়াতে কঠোর অবস্থানে থাকবে আইনশৃঙ্খলা বাহিনী।  

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, আগামী শনিবার দ্বিতীয় ধাপে দাগনভূঞা পৌরসভার ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এ পৌরসভায় ২৫ হাজার ৭২ জন ভোটার রয়েছে। চার মেয়র প্রার্থী ও পাঁচটি ওয়ার্ডে ১৪ জন কাউন্সিলর প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। ১৩টি কেন্দ্রে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।  

প্রতিটি ভোটকেন্দ্রে আনসার বাহিনীর পাশাপাশি পুলিশ সদস্যরাও উপস্থিত থাকবেন। এছাড়া কেন্দ্রের বাড়তি নিরাপত্তার জন্য ইন্সপেক্টর ও সাব-ইন্সপেক্টরের নেতৃত্বে মোবাইল টিম ও স্ট্রাইকিং ফোর্স মাঠে থাকবে। পুলিশের পাশাপাশি র‌্যাব ও বিজিবি মাঠে থাকবে। নয়টি কেন্দ্রে নয়জন ম্যাজিস্ট্রেট থাকবেন বলে জানান উপজেলা নির্বাহী কর্মকর্তা নাহিদা আক্তার তানিয়া।  

তিনি জানান, তারা ১৪ থেকে ১৭ জানুয়ারি পর্যন্ত নির্বাচনী এলাকায় দায়িত্ব পালন করছেন। দায়িত্বপ্রাপ্ত ম্যাজিস্ট্রেটরা নির্বাচনে কোনও অনিয়ম দেখলে তাৎক্ষণিক ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ব্যবস্থা গ্রহণ করবেন। ম্যাজিস্ট্রেটের পাশাপাশি নির্বাচনে র‌্যাব, বিজিবি ও পুলিশ দায়িত্ব পালন করবে।

দাগনভূঞা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ইমতিয়াজ আহমেদ জানান, নির্বাচনে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। নাশকতা এড়াতে কঠোর অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। নির্বাচনে পুলিশের মোবাইল টিম ও স্ট্রাইকিং ফোর্স মাঠে থাকবে। এছাড়া ফেনী জেলার ডিবি পুলিশ ও ডিএসবি নির্বাচনী মাঠে থাকবে। পুলিশের পাশাপাশি ম্যাজিস্ট্রেট, র‌্যাব ও বিজিবি দায়িত্ব পালন করবে।

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২১
এসএইচডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।