ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

জমে উঠেছে নির্বাচনী আমেজ, পোস্টারে ছেয়ে গেছে ধামরাই

সাগর ফরাজী, সাভার করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৯ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০২০
জমে উঠেছে নির্বাচনী আমেজ, পোস্টারে ছেয়ে গেছে ধামরাই

ধামরাই (ঢাকা): সোমবার (২৮ ডিসেম্বর) ঢাকা জেলার ধামরাই পৌরসভা নির্বাচন। নির্বাচন কমিশন থেকে তফসিল ঘোষণার পরপরই জমে উঠেছে নির্বাচনী আমেজ।

 

দল থেকে মনোনয়ন পাওয়ার পর নির্বাচনকে সামনে রেখে ব্যস্ত সময় পার করছেন মেয়র প্রার্থীরা। ধামরাই পৌর এলাকায় পুরো জায়গা অলি-গলি ছেয়ে গেছে পোস্টার ও ব্যানারে। শেষ মুহূর্তের প্রচার-প্রচারণায় ব্যস্ত সময় পার করছেন প্রার্থীরা।  

মেয়র পদে জাতীয় প্রতীক পেয়ে মাঠে নেমেছেন নৌকা প্রতীকের আওয়ামী লীগের বর্তমান মেয়র গোলাম কবির, ধানের শীষ প্রতীকে বিএনপির দেওয়ান নাজিম উদ্দিন ও হাতপাখা প্রতীকে ইসলামি আন্দোলন বাংলাদেশের শওকত আলী।  

ধামরাই নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, এবার ধামরাই পৌর নির্বাচনে নয়টি ওয়ার্ডে তিন মেয়র প্রার্থী লড়বেন। এছাড়াও ৩৫ জন কাউন্সিল প্রার্থীসহ সংরক্ষিত আসনের নয়জন প্রার্থী নির্বাচনে অংশ নিয়েছেন। এই পৌর শহরে ৪২ হাজার ৬৪৪ ভোটারের বিপরীতে নির্বাচনে ২১টি কেন্দ্রে ১০৮টি কক্ষে ভোট গ্রহণ হবে। শনিবার (২৬ ডিসেম্বর) রাত ১২টা থেকে প্রচার-প্রচারণা বন্ধ হয়ে যাবে। এর আগেই যা প্রচারণার দরকার সাধ্যমতো করে নিচ্ছেন প্রার্থীরা।  

সরজমিনে ধামরাই পৌর এলাকায় ঘুরে দেখা যায়, সর্বত্র নির্বাচনী পোস্টার। অলিতে গলিতে লিফলেট নিয়ে প্রার্থীর সমর্থকরা ঘরে ঘরে ভোট চাচ্ছেন। আওয়ামী লীগ সমর্থিতদের পোস্টার ও ব্যানার সব জায়গায় বেশি দেখা গেলেও বিএনপি প্রার্থীর বাড়ি ও অফিসের সামনে রয়েছে পোস্টার। এছাড়া ইসলামি আন্দোলন বাংলাদেশের কিছু কর্মীদের হাতপাখা নিয়ে বিভিন্ন স্থানে দেখা গেছে।  

এদিকে নির্বাচনকে ঘিরে এরইমধ্যে ঘটে গেছে নানা ঘটনা। গত ১৩ ডিসেম্বর বিএনপি প্রার্থীর প্রচারণায় বাধা দেওয়ার অভিযোগ ওঠে। এরপর ২৩ ডিসেম্বর প্রচারণায় গিয়ে আওয়ামী লীগ-বিএনপি পাল্টা-পাল্টি মারধরের অভিযোগ ওঠে। এছাড়া ২৪ ডিসেম্বর টাকার বিনিময়ে ভোট কিনতে গিয়ে পৌরসভার ৫ নম্বর ওয়ার্ড কাউন্সিলর টেবিল ল্যাম্প প্রতীকে প্রার্থী ও বর্তমান কাউন্সিলর জাকির হোসেন চৌধুরীর কর্মী সুদিপ্ত মিত্রকে পাঁচদিনের কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। অন্যদিকে একই দিনে মিছিল করতে গিয়ে আওয়ামী লীগের সমর্থকরা নির্বাচন কমিশনের গাড়ি দীর্ঘ সময় পেছনে আটকে রাখে।  

পৌর এলাকার স্থানীয় বাসিন্দাদের সঙ্গে কথা হলে রফিক, মোমিনুল ও মিলন বাংলানিউজকে জানান, পৌর এলাকায় গত পাঁচ বছরে রাস্তাঘাটসহ পরিবেশের ভালো উন্নয়ন হয়েছে। কিন্তু তরুণ প্রজন্মের জন্য অনেকটা পিছিয়ে রয়েছে এই পৌর এলাকা। এবার ইভিএম ভোটিং মেশিনের মাধ্যমে ভোট গ্রহণ হবে। তারাসহ অনেকেই ইভিএম ভোটিং মেশিন ব্যবহার জানেন না।  

১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী আরিফুল ইসলাম বাংলানিউজকে বলেন, আমি চাই নির্বাচন সুষ্ঠু ও সুন্দর হোক। গত কয়েকদিন ধরে প্রচারণা করছি। মানুষের কাছে ভালো সাড়া পাচ্ছি।  

আওয়ামী লীগে প্রার্থী বর্তমান মেয়র গোলাম কবির বাংলানিউজকে বলেন, আমার সমর্থকেরা আচরণ বিধি মেনেই প্রচার প্রচারণা করছে। সবকিছু এভাবে ঠিক থাকলে আগামীতে আমিই আসবো বলে আশা রাখি।  

এদিকে, বিএনপির মেয়র প্রার্থী দেওয়ান নাজিম উদ্দিন বাংলানিউজকে বলেন, আমাদের ঠিক মতো প্রচরণা করতে দেওয়া হচ্ছে না। আমার সমর্থকদের মারধর করা হচ্ছে। থানায় গেলেও অভিযোগ নিচ্ছে না। এভাবে চলতে থাকলে আমি নির্বাচন থেকে সড়ে দাঁড়াতে বাধ্য হবো।  

নির্বাচনের সার্বিক দিক তুলে ধরে ধামরাই নির্বাচন অফিসার আইশা আক্তার বাংলানিউজকে বলেন, এখন পর্যন্ত দুই একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া সব কিছুই ঠিক রয়েছে। এবার ইভিএম’র মাধ্যমে ভোট হবে তাই শনিবার ২৬ ডিসেম্বর সকল কেন্দ্রে আমরা ইভিএম পাঠিয়ে ‘মগ ভোটিং’ করবো। এর মাধ্যমে নির্বাচনের দিনে ২৮ তারিখ ভোটারদের আর ভোট দিতে অসুবিধা হবে না।  

বাংলাদেশ সময়: ১৫২৪ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০২০
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।