ঢাকা, বুধবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

নির্বাচন ও ইসি

পলাশবাড়ী পৌরসভা নির্বাচন বৃহস্পতিবার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪২ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০২০
পলাশবাড়ী পৌরসভা নির্বাচন বৃহস্পতিবার

গাইবান্ধা: বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) গাইবান্ধার নবগঠিত পলাশবাড়ী পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে সম্পন্ন হয়েছে সার্বিক প্রস্তুতি।

কেন্দ্রে নেওয়া হচ্ছে নির্বাচনী সরঞ্জামাদি।

বুধবার (৯ ডিসেম্বর) দুপুর থেকে পলাশবাড়ী উপজেলা পরিষদ হলরুম থেকে প্রতিটি কেন্দ্রে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের হাতে ইলেকট্রিক ভোটিং মেশিনসহ (ইভিএম) অন্য সরঞ্জাম বুঝিয়ে দেন উপজেলা নির্বাচন কর্মকর্তা শাহিনুর আলম।

পরে নিরাপত্তায় নিয়োজিত পুলিশ ও আনসার সদস্যদের সহায়তায় ভোটের সরঞ্জামাদি পৌর এলাকার ১৬টি কেন্দ্রে নেওয়া হয়।

জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা আবদুল মোত্তালিব বাংলানিউজকে জানান, পৌরসভা নির্বাচনে ইভিএম’র মাধ্যমে সব ভোট কেন্দ্রে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এজন্য নির্বাচনের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। অবাধ ও সুষ্ঠু নির্বাচন হবে।  

তিনি বলেন, পৌরসভায় মোট ১৬টি ভোটকেন্দ্রের বিপরীতে ১৬ জন প্রিজাইডিং, সহকারী প্রিজাইডিং ৯৪ জন ও ১৮৮ জন পোলিং অফিসার দায়িত্বপালন করবেন।  

গাইবান্ধার পুলিশ সুপার মুহাম্মদ তৌহিদুল ইসলাম বাংলানিউজকে  জানান, পৌরসভা নির্বাচনে ৩০১ জন পুলিশ সদস্য, বিজিপি ১ প্লাটুন, র‌্যাব ১ প্লাটুন ও ২২৪ জন আনসার ভিডিপি সদস্য নিরাপত্তার দায়িত্ব পালন করবেন।  

এদিকে, প্রচার-প্রচরণা শেষ হওয়ায় প্রার্থীরা নিজ বাড়িতে বসেই কেন্দ্রে কেন্দ্রে এজেন্ট ও লোকজন নিয়োগে ব্যস্ত সময় পার করছেন।

নির্বাচনে মেয়র পদে ছয়জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হচ্ছেন আওয়ামী লীগ সমর্থিত পলাশবাড়ী উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবু বক্কর প্রধান, আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী পলাশবাড়ী উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক গোলাম সারোয়ার, বিএনপি সমর্থিত আবুল কালাম আজাদ, জাতীয় পার্টি (এরশাদ) সমর্থিত মজিবুর রহমান, স্বতন্ত্র হিসেবে আমিনুল ইসলাম ও সাবেক ইউপি চেয়ারম্যান হাবিবুর রহমান ইসলাম। এছাড়া কাউন্সিলর পদে ৮৮ জন এবং সংরক্ষিত আসনে নারী কাউন্সিলর পদে ২২ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।  

গত ৩ নভেম্বর পলাশবাড়ী পৌরসভার নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ছিল ১৫ নভেম্বর, মনোনয়নপত্র বাছাই ১৭ নভেম্বর, প্রার্থীতা প্রত্যাহার ছিল ২৩ নভেম্বর, প্রতীক বরাদ্দ ২৪ নভেম্বর ও ভোটগ্রহণ হবে ১০ ডিসেম্বর। এই পৌরসভায় মোট ভোটার ৩১ হাজার ৬০২ জন। এরমধ্যে পুরুষ ১৫ হাজার ৩৩৪ জন এবং নারী ১৬ হাজার ২৬৮ জন। ২০১৯ সালের ১ জুলাই পলাশবাড়ী পৌরসভা গঠিত হয় এবং এবারই প্রথম নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে।  

বাংলাদেশ সময়: ১৬৩৯ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০২০
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।