ঢাকা, রবিবার, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২, ২০ শাওয়াল ১৪৪৩

নির্বাচন ও ইসি

পাবনা-৪ আসনের ভোট: বুধবার মাঠে নামছে নির্বাহী ম্যাজিস্ট্রেট

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২০
পাবনা-৪ আসনের ভোট: বুধবার মাঠে নামছে নির্বাহী ম্যাজিস্ট্রেট

ঢাকা: আসন্ন পাবনা-৪ আসনের উপ-নির্বাচনে বুধবার (৯ সেপ্টেম্বর) থেকে মাঠে নামছে নির্বাহী ম্যাজিস্ট্রেট তারা বিভিন্ন নির্বাচনী অপরাধ নিয়ন্ত্রণ ও নির্বাচনী আচরণবিধি প্রতিপালন নিশ্চিত করতে দায়িত্ব পালন করবেন।

নির্বাচন কমিশনের (ইসি) নির্বাচন পরিচালনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান ইতোমধ্যে এ সংক্রান্ত চিঠি পাঠিয়েছে রাজশাহী বিভাগীয় কমিশনারের কাছে।

এতে বলা হয়েছে, নির্বাচন উপলক্ষে ভ্রাম্যমাণ আদালত আইন অনুযায়ী ও প্রাসঙ্গিক আইনের আওতায় আচরণবিধি প্রতিপালন নিশ্চিতকরণ এবং নির্বাচনী অপরাধ রোধ ও আইন-শৃঙ্খলা রক্ষার জন্য নির্বাহী ম্যাজিস্ট্রেটরা দায়িত্ব পালন করবেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট দুই ভাগে ভাগ হয়ে মাঠে নামবেন। এক্ষেত্রে প্রথম পর্যায়ের ১৮ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট (প্রতি ইউনিয়নের জন্য একজন করে এবং পৌরসভার প্রতি সংরক্ষিত আসনের জন্য একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট) দায়িত্ব পালন করবেন প্রার্থিতা প্রত্যাহারের পরদিন থেকে ভোট গ্রহণের তিনদিন আগ পর্যন্ত। অর্থাৎ ৯ সেপ্টেম্বর থেকে ২৩ সেপ্টেম্বর পর্যন্ত ১৮ জন্য নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন।

দ্বিতীয় পর্যায়ে ১৮ জন দায়িত্ব পালন করবেন ভোটগ্রহণের দুইদিন আগে থেকে ভোটগ্রহণের পরেরদিন পর্যন্ত। অর্থাৎ তারা দায়িত্ব পালন করবেন ২৪ সেপ্টেম্বর থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত।

নির্বাহী ম্যাজিস্ট্রেট আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলোর সঙ্গে থেকেও দায়িত্ব পালন করবেন।  

নির্বাচনের তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র বাছাই ছিল গত ৩ সেপ্টেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৮ সেপ্টেম্বর। আর ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে ২৬ সেপ্টেম্বর। ভোট অনুষ্ঠিত হবে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত।

আওয়ামী লীগ নেতা সাবেক ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ ডিলু গত ২ এপ্রিল ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেলে পাবনা-৪ আসনটি শূন্য হয়। করোনার কারণে প্রথম ৯০ দিনে ভোট করেনি ইসি। এক্ষেত্রে পরবর্তী ৯০ দিনের হিসেব অনুযায়ী, এ আসনে আগামী ২৮ সেপ্টেম্বরের মধ্যে ভোট গ্রহণ করতে হবে।

বাংলাদেশ সময়: ২১২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০২০
ইইউডি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa