ঢাকা, রবিবার, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২, ২০ শাওয়াল ১৪৪৩

নির্বাচন ও ইসি

ঢাকা-৫, নওগাঁ-৬ আসনে ভোট: ঋণখেলাপিদের তথ্য চেয়েছে ইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২০
ঢাকা-৫, নওগাঁ-৬ আসনে ভোট: ঋণখেলাপিদের তথ্য চেয়েছে ইসি

ঢাকা: আসন্ন ঢাকা-৫ ও নওগাঁ-৬ আসনের উপ-নির্বাচনে সম্ভাব্য প্রার্থীদের মধ্যে কেউ ঋণখেলাপি থাকলে, সেই তথ্য দেওয়ার জন্য সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ঋণখেলাপিদের মনোনয়নপত্র যাতে বাতিল করা যায়, সেজন্যই এ তথ্য চেয়েছে সংস্থাটি।

এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) ইসির নির্বাচন পরিচালনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান নির্দেশনাটি অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের জ্যেষ্ঠ সচিবকে পাঠিয়েছেন।

এতে বলা হয়েছে- আগামী ১৭ অক্টোবর একাদশ জাতীয় সংসদের ঢাকা-৫ ও নওগাঁ-৬ নির্বাচনী এলাকার শূন্য আসনের নির্বাচন অনুষ্ঠিত হবে। এছাড়া ১০ অক্টোবর স্থগিত ঘোষিত চাঁদপুর পৌরসভা সাধারণ নির্বাচনসহ সিটি করপোরেশন ও পৌরসভার কয়েকটিশূন্য পদে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে।

আইন ও বিধি অনুসারে ঋণখেলাপি ব্যক্তিরা নির্বাচনে প্রার্থী হতে পারেন না। উল্লিখিত নির্বাচনে ঋণখেলাপি ব্যক্তিরা মনোনয়নপত্র দাখিল করলে যাতে তাদের প্রার্থী হিসেবে অযোগ্য ঘোষণা করা যায়, তার জন্য আইনে নির্ধারিত সব ব্যাংক থেকে ঋণখেলাপি সংক্রান্ত তথ্য সরবরাহ করা আবশ্যক।

এক্ষেত্রে দাখিলের শেষদিন বিকেল ৫টার পর মনোনয়নপত্র দাখিলকারীদের নাম, পিতা/মাতা/স্বামীর নামও প্রয়োজনীয় অন্যান্য তথ্য বাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্ট ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠান থেকে স্বউদ্যোগে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের কাছে থেকে সংগ্রহ করার জন্য এবং সে আলোকে বিভিন্ন ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারকে ঋণখেলাপি সংক্রান্ত তথ্য সরবরাহ করার জন্য নির্দেশনা দেওয়া প্রয়োজন।

নির্বাচন উপলক্ষে ঋণখেলাপি সংক্রান্ত তথ্য মনোনয়নপত্র বাছাইয়ের দিন কিংবা তার পূর্বে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারকে দেওয়া এবং প্রয়োজনীয় ক্ষেত্রে ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তাদের মনোনয়নপত্র বাছাইয়ের সময় রিটার্নিং অফিসারের দফতরে উপস্থিত থাকার নির্দেশনা দেওয়ার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশনা দিয়েছে ইসি।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, এ দুই আসনের ভোটে মনোনয়নপত্র দাখিলের শেষদিন ১৭ সেপ্টেম্বর। মনোনয়নপত্র যাচাই-বাছাই ২০ সেপ্টেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষদিন ২৭ সেপ্টেম্বর। প্রতীক বরাদ্দ ২৮ সেপ্টেম্বর (সোমবার)। আর ভোটগ্রহণ ১৭ অক্টোবর। পুরো ভোটগ্রহণ হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। ভোটগ্রহণ হবে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত।

ঢাকা-৫ আসনের উপ-নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দেওয়া হয়েছে ঢাকার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাকে। আর ডেমরা থানা নির্বাচন কর্মকর্তা ও মতিঝিল থানা নির্বাচন কর্মকর্তাকে সহকারী রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দেওয়া হয়েছে।

নওগাঁ-৬ আসনের ভোটে রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে নওগাঁ জেলা নির্বাচন কর্মকর্তাকে। আর সহকারী রিটানিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন নিয়ামতপুর উপজেলা নির্বাচন কর্মকর্তা।

৬ মে বার্ধক্যজনিত কারণে হাবিবুর রহমান মোল্লা মারা গেলে ঢাকা-৫ আসনটি শূন্য হয়। গত ২৭ জুলাই ইসরাফিল আলম করোনা আক্রান্ত হয়ে মারা গেলে নওগাঁ-৬ আসনটি শূন্য হয়।

বাংলাদেশ সময়: ২০২২ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০২০
ইইউডি/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa