ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

ঢাকা-৫, নওগাঁ-৬ ভোটে ঝুঁকিপূর্ণ কেন্দ্রের তালিকা হচ্ছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০২০
ঢাকা-৫, নওগাঁ-৬ ভোটে ঝুঁকিপূর্ণ কেন্দ্রের তালিকা হচ্ছে

ঢাকা: আসন্ন ঢাকা-৫ ও পাবনা-৬ আসনের উপ-নির্বাচনে ঝুঁকিপূর্ণ কেন্দ্রের তালিকা করে তা পাঠানোর জন্য রিটার্নিং কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলোতে নির্বাচন কমিশন সব নির্বাচনেই অতিরিক্ত নিরাপত্তামূলক ব্যবস্থা নিয়ে থাকেন।

এক্ষেত্রে আগামী ২০ সেপ্টেম্বরের মধ্যে সব ভোটকেন্দ্রের তালিকা করে পাঠানোর জন্য বলা হয়েছে।
 
ইসির উপ-সচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত নির্দেশনায় বলা হয়েছে- গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর ৮ অনুচ্ছেদের (১) দফা অনুসারে রিটার্নিং অফিসারকে সংসদ নির্বাচনে প্রত্যেক নির্বাচনি এলাকার জন্য ভোটকেন্দ্রের স্থান এবং ভোটাররা যে যে ভোটকেন্দ্রে ভোট দেবেন, সে সব স্থানের নাম উল্লেখপূর্বক ভোটকেন্দ্রের ৩ (তিন) প্রস্থ তালিকা (সফট কপিসহ) ২০ সেপ্টেম্বরের মধ্যে বিশেষ দূত মারফত নির্বাচন কমিশনে দাখিল করতে হবে। এক্ষেত্রে ২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে যে সব ভোটকেন্দ্র স্থাপন করা হয়েছিল, ঢাকা-৫ ও পাবনা-৬ আসনের উপ-নির্বাচনেও ওই সব ভোটকেন্দ্র বহাল রাখতে হবে। তবে কোনো ভোটকেন্দ্রে যদি কোনো প্রার্থীর প্রত্যক্ষ বা পরোক্ষ প্রভাব থাকে তাহলে তা কমিশনকে অবহিত করতে হবে।
 
এছাড়াও উল্লিখিত নির্বাচনি এলাকার অধিক গুরুত্বপূর্ণ (ঝুঁকিপূর্ণ) ভোটকেন্দ্রের নাম নির্বাচন কমিশন সচিবালয়ে পাঠাতে হবে।
 
ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, এ দুই আসনের ভোটে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ১৭ সেপ্টেম্বর। মনোনয়নপত্র যাচাই-বাছাই ২০ সেপ্টেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষদিন ২৭ সেপ্টেম্বর। প্রতীক বরাদ্দ ২৮ সেপ্টেম্বর। আর ভোটগ্রহণ হবে ১৭ অক্টোবর। সবগুলো কেন্দ্রে ভোটগ্রহণ হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। ভোটগ্রহণ করা হবে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত।
 
ঢাকা-৫ আসনের উপ-নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দেওয়া হয়েছে ঢাকার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাকে। আর সহকারি রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দেওয়া হয়েছে ডেমরা থানা নির্বাচন কর্মকর্তা ও মতিঝিল থানা নির্বাচন কর্মকর্তাকে।
 
নওগাঁ-৬ আসনের ভোটে রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে নওগাঁ জেলা নির্বাচন কর্মকর্তাকে। আর সহকারী রিটানিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন নিয়ামতপুর উপজেলা নির্বাচন কর্মকর্তা।
 
৬ মে বার্ধক্যজনিত কারণে হাবিবুর রহমান মোল্লা মারা গেলে ঢাকা-৫ আসনটি শূন্য হয়। গত ২৭ জুলাই ইসরাফিল আলম করোনা আক্রান্ত হয়ে মারা গেলে নওগাঁ-৬ আসনটি শূন্য হয়।
 
বাংলাদেশ সময়: ২০৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ০৭, ২০২০
ইইউডি/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।