ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

নির্বাচন ও ইসি

পরিবর্তন হচ্ছে না স্থানীয় সরকার প্রতিষ্ঠানের নাম ও পদবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৮ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২০
পরিবর্তন হচ্ছে না স্থানীয় সরকার প্রতিষ্ঠানের নাম ও পদবি

ঢাকা: স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহ এবং সেগুলোর পদবির নামের কোনো পরিবর্তন হচ্ছে না।

সোমবার (৩১ আগস্ট) নির্বাচন ভবনে সভাকক্ষে অনুষ্ঠিত কমিশন সভা শেষে নির্বাচন কমিশন (ইসি) সচিব আলমগীর এ কথা বলেন।

বৈঠকে ‘স্থানীয় সরকার প্রতিষ্ঠান নির্বাচন পরিচালনা আইন-২০২০’ অনুমোদন দেয় ইসি।

আলমগীর বলেন, স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর আইন সমন্বিত করে বাংলায় প্রণয়ন করার উদ্যোগ নেয় কমিশন। নতুন প্রস্তাবিত আইনের খসড়ায় সিটি করপোরেশনকে মহানগর সভা, পৌরসভাকে নগর সভা ও ইউনিয়ন পরিষদকে পল্লী পরিষদ করার প্রস্তাব রাখা হয়েছিল। আর সিটি মেয়রের পদকে মহানগর আধিকারিক; পৌর মেয়রকে পুরাধ্যক্ষ বা নগরপিতা, কাউন্সিলরকে পরিষদ সদস্য, ওয়ার্ডকে মহল্লা; উপজেলা পরিষদের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানকে উপজেলা পরিষদের প্রধান, উপ-প্রধান এবং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানকে পল্লী পরিষদ প্রধান করার প্রস্তাব করা হয়েছিল। সোমবারের বৈঠকে এ বিষয়টি থেকে কমিশন সরে এসেছে।

ইসি সচিব বলেন, আমরা আইন বাংলায় প্রণয়ন করলে স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের নাম ও পদবির নামগুলো প্রচলিত শব্দগুলোই রাখা হবে। এক্ষেত্রে বর্তমানে ব্যবহৃত নাম ও পদবিতে কোনো পরিবর্তন হবে না। সরকারের অন্য আইনের সঙ্গে যেখানে যেভাবে এই আইনের সম্পৃক্ততা রয়েছে, সেভাবেই এ আইনেও থাকবে।

আগের সিদ্ধান্ত থেকে সরে আসা কমিশনের দুর্বলতার পরিচয় কি না জানতে চাইলে আলমগীর বলেন, এটি একটি প্রস্তাবনা। তার উপরেই আলোচনা হচ্ছে। আইন প্রণয়ন করতে গেলে যতক্ষণ না সংসদে পাস হবে, ততক্ষণ পর্যন্ত পুরো প্রক্রিয়াটিই হচ্ছে পরিবর্তনের। তাই এখন যা হচ্ছে তা চূড়ান্ত নয়। এটি আইন মন্ত্রণালয়ে যাবে, কেবিনেটে যাবে, সংসদীয় কমিটিতে যাবে; সকল ধারেই খসড়াটির পরিবর্তন, পরিবর্ধন হতে পারে।

ইসি সচিব আরো বলেন, এটি শিগগিরই ওয়েব সাইটেও প্রকাশ করা হবে নাগরিক সমাজের মতামত নেওয়ার জন্য। এছাড়া রাজনৈতিকগুলোকেও খসড়ার ওপর মতামত দেওয়ার জন্য চিঠি দেওয়া হবে। আবার স্থানীয় সরকারের বিভিন্ন সংগঠনের কাছেও খসড়াটির ওপর মতামত দেওয়ার জন্য পাঠানো হবে। তাদের সবার মতামতের ভিত্তিতেই খসড়া চূড়ান্ত করে আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে।

বাংলাদেশ সময়: ১৮৪২ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২০
ইইউডি/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।