ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

স্থানীয় সরকার নির্বাচনের আইন নিয়ে ইসির বৈঠক সোমবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৬ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২০
স্থানীয় সরকার নির্বাচনের আইন নিয়ে ইসির বৈঠক সোমবার ...

ঢাকা: স্থানীয় সরকারগুলোর নির্বাচন পরিচালনার জন্য নতুন একটি আইন প্রণয়নের উদ্যোগ নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

সোমবার (২৪ আগস্ট) আইনটির খসড়ার অনুমোদন হতে পারে।

এদিন ইসির সভাকক্ষে বেলা ১১টায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সভাপতিত্বে এ সংক্রান্ত বৈঠক অনুষ্ঠিত হবে। কমিশন সভার নোটিশে ইতোমধ্যে সংশ্লিষ্টদের উপস্থিত থাকার জন্য বলা হয়েছে।

বর্তমানে ইউনিয়ন পরিষদ, পৌরসভা, উপজেলা পরিষদ, জেলা পরিষদ ও সিটি করপোরেশন; এই পাঁচ ধরনের স্থানীয় সরকার নির্বাচন পরিচালনার জন্য পাঁচটি পৃথক আইন ব্যবহার করা হচ্ছে। কিন্তু সবগুলোকে একটি আইনের ভেতরে আনার জন্য নতুন একটি আইন করছে নির্বাচন কমিশন। প্রস্তাবিত ওই আইনটির নাম দেওয়া হয়েছে- স্থানীয় সরকার প্রতিষ্ঠান নির্বাচন পরিচালনা আইন-২০২০। যা সব স্থানীয় সরকার নির্বাচনের জন্য প্রযোজ্য হবে। এতে আগের মতোই অধিকাংশ বিষয় রাখা হলেও, বেশকিছু নতুন বিষয় যুক্ত করার প্রস্তাব করা হয়েছে।

নতুন প্রস্তাবিত আইনে সিটি করপোরেশনকে মহানগর সভা, পৌরসভাকে নগর সভা ও ইউনিয়ন পরিষদকে পল্লী পরিষদ করার প্রস্তাব রাখা হয়েছে। এতে সিটি মেয়রের পদকে- মহানগর আধিকারিক; পৌর মেয়রকে পুরাধ্যক্ষ বা নগরপিতা, কাউন্সিলরকে পরিষদ সদস্য, ওয়ার্ডকে মহল্লা; উপজেলা পরিষদের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানকে উপজেলা পরিষদের প্রধান, উপ-প্রধান এবং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানকে পল্লী পরিষদ প্রধান করার প্রস্তাব করা হয়েছে।

ইসি সচিব মো. আলমগীর এ বিষয়ে বলেছেন, কমিশন বৈঠকে খসড়াটি অনুমোদন পেলে তার উপর সবার মতামত নেওয়া হবে। পরে মতামতের ওপর ভিত্তি করেই খসড়া চূড়ান্ত করে মন্ত্রণালয়ে পাঠানো হবে।

আরও পড়ুন>> ভোটকেন্দ্রের আশেপাশে চিৎকার-চেঁচামেচি করলে দুই বছরের জেল

বাংলাদেশ সময়: ২১৩৬ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২০
ইইউডি/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।