ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসনের বর্ধিত ৯০ দিনে ভোট

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৫ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২০
ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসনের বর্ধিত ৯০ দিনে ভোট ছবি: সংগৃহীত

ঢাকা: জাতীয় সংসদের শূন্য ঘোষিত ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসনের উপ-নির্বাচন বর্ধিত ৯০ দিনের মধ্যে সম্পন্ন করবে নির্বাচন কমিশন (ইসি)।  

দৈব-দুর্বিপাক হলে বর্ধিত ৯০ দিনে ভোট করার ক্ষমতা সংবিধানে প্রধান নির্বাচন কমিশনারকে (সিইসি) দেওয়া হয়েছে।


 
কমিশন বৈঠক বৈঠক শেষে ইসি সচিব মো. আলমগীর নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে রোববার (২৩ আগস্ট) এসব তথ্য  জানান।

তিনি বলেন, আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর সদস্য অ্যাডভোকেট সাহারা খাতুন গত ৯ জুলাই থাইল্যান্ডের একটি হাসপাতালে মৃত্যুবরণ করলে শূন্য হয় ঢাকা-১৮ আসন। সংবিধান অনুযায়ী, আসন শূন্য হওয়ার পরবর্তী ৯০ দিনের মধ্যে ভোট করতে হয়। এ বিধান অনুযায়ী, এ আসনে ভোটের জন্য ৬ অক্টোবর শেষ সময়। কিন্তু করোনা মহামারি জনিত দৈব-দুর্বিপাকের কারণে এ সময়ে ভোট না করে পরবর্তী ৯০ দিনে ভোট করার জন্য সময় দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা। এক্ষেত্রে ২০২০ সালের ১৪ জানুয়ারি পর্যন্ত সময় পাওয়া যাবে।  

এছাড়া সিরাজগঞ্জ-১ আসনেও পরবর্তী ৯০ দিনের মধ্যে ভোটের সিদ্ধান্ত দিয়েছে কমিশন। এক্ষেত্রে ৯ ডিসেম্বর পর্যন্ত এ আসনে ভোটের সময় পাওয়া যাবে। সিরাজগঞ্জ-১ আাসনটি শূন্য হয় মোহাম্মদ নাসিম গত ১৩ জুন মারা গেলে।
 
মো. আলমগীর বলেন, সময় ঘনিয়ে আসা সাপেক্ষে নির্ধারিত সময়ের আগেই এ দুই ভোটের তারিখ নির্ধারণ করা হবে।
 
এছাড়া স্থানীয় সরকারের বিভিন্ন পদে নির্বাচন অক্টোবরের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় সপ্তাহে সম্পন্ন করা হবে। এসব নির্বাচনের তফসিল আগামী কয়েকদিনের মধ্যে দেওয়া হবে।

বাংলাদেশ সময়:  ঘণ্টা, আগস্ট ২৩, ২০২০
ইইউডি/এসআই


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।