ঢাকা, শনিবার, ৪ আশ্বিন ১৪২৭, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০০ সফর ১৪৪২

নির্বাচন ও ইসি

আগস্টেই ঢাকা-১৮ ও পাবনা-৪ আসনের তফসিল ঘোষণা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩২ ঘণ্টা, আগস্ট ১০, ২০২০
আগস্টেই ঢাকা-১৮ ও পাবনা-৪ আসনের তফসিল ঘোষণা ইসির সচিব মো. আলমগীর

ঢাকা: চলতি মাসের ২৩ অথবা ২৪ তারিখে ঢাকা-১৮ ও পাবনা-৪ আসনের উপ-নির্বাচনের তারিখ ঘোষণা করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. আলমগীর।

সোমবার (১০ আগস্ট) সন্ধ্যায় নির্বাচন ভবনের নিজ দফতরে সাংবাদিকদের এ তথ্য জানান ওই সচিব।

ইসির সচিব মো. আলমগীর বলেন, ২৩ অথবা ২৪ আগস্ট ঢাকা-১৮ ও পাবনা-৪ আসনের নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।

বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য অ্যাডভোকেট সাহারা খাতুন গত ৯ জুলাই থাইল্যান্ডের একটি হাসপাতালে মৃত্যুবরণ করলে শূন্য হয় ঢাকা-১৮ আসনটি। এই আসনের ভোটের জন্য ৬ অক্টোবর পর্যন্ত সময় আছে। করোনা মহামারিজনিত দৈব-দুর্বিপাকের কারণে এই সময়ের মধ্যে ভোট না করলে সিইসি হাতে পরবর্তী ৯০ দিনেও ভোট করার ক্ষমতা রয়েছে। এক্ষেত্রে ১৪ জানুয়ারি পর্যন্ত সময় পাবে ইসি।

সাবেক আওয়ামী লীগ নেতা সাবেক ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ ডিলু ২ এপ্রিল ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এরপর থেকে পাবনা-৪ আসনটি শূন্য হয়। করোনা কারণে প্রথম ৯০ দিনে ভোট করেনি ইসি। এক্ষেত্রে পরবর্তী ৯০ দিনের হিসাব অনুযায়ী, এই আসনে আগামী ২৮ সেপ্টেম্বরের মধ্যে ভোটগ্রহণ করতে হবে।

এদিকে, ৬ মে বার্ধক্যজনিত কারণে হাবিবুর রহমান মোল্লা মৃত্যুবরণ করেন। এরপর থেকে ঢাকা-৫ আসনটি শূন্য হয়। এ আসনেও করোনার কারণে ভোট করেনি ইসি। এখানেও পরবর্তী ৯০ দিনের হিসাব অনুযায়ী ভোট করতে হবে ১ নভেম্বরের মধ্যে। এছাড়া সিরাজগঞ্জ-১ আসনেও পরবর্তী ৯০ দিনের মধ্যে ভোটের সিদ্ধান্ত দিয়েছেন কমিশন। আগামী ৯ ডিসেম্বর পর্যন্ত এ আসনে ভোটের সময় পাওয়া যাবে। সিরাজগঞ্জ-১ আসনটি শূন্য হয় গত ১৩ জুন সাবেক সংসদ সদস্য (এমপি) মোহাম্মদ নাসিম মারা গেলে।  

সম্প্রতি নওগাঁ-৬ আসনে আওয়ামী লীগ থেকে নির্বাচিত সংসদ সদস্য ইসরাফিল আলম করোনা আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। এরপরে তার আসনটি ওইদিন থেকে শূন্য হয়েছে। এ আসনেও নির্বাচন করতে হবে ইসিকে।  

এক প্রশ্নের জবাবে মো. আলমগীর বলেন, বিএনপির প্রার্থী মারা যাওয়ার কারণে বাতিল হওয়া চাঁদপুর পৌরসভার সাধারণ নির্বাচনের তফসিলও ২৩ বা ২৪ আগস্ট ঘোষণা করা হবে। বিএনপি সমর্থিত প্রার্থী সফিকুর রহমান ভূঁইয়া গত ১৩ মার্চ মৃত্যুবরণ করেন। এ পৌরসভায় গত ২৯ মার্চ ভোট হওয়ার কথা ছিলো। ১৬ মার্চ ভোটটি স্থগিত করে ইসি।  

বাংলাদেশ সময়: ২০১৮ ঘণ্টা, আগস্ট ১০, ২০২০
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa