ঢাকা, মঙ্গলবার, ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১০ সফর ১৪৪২

নির্বাচন ও ইসি

আয়-ব্যয়ের হিসাব জমা দেয়নি বিএনপিসহ সাত দল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৫ ঘণ্টা, আগস্ট ৪, ২০২০
আয়-ব্যয়ের হিসাব জমা দেয়নি বিএনপিসহ সাত দল

ঢাকা: বাংলাদেশ জাতীয়তাবাদী দলসহ (বিএনপি) সাতটি রাজনৈতিক দল বিগত পঞ্জিকা বছর (২০২৯) আয়-ব্যয়ের হিসাব জমা দেয়নি।

মঙ্গলবার (৪ আগস্ট) নির্বাচন কমিশন (ইসি) থেকে এ তথ্য জানা গেছে।

ইসি নির্বাচন ব্যবস্থাপনা শাখা জানিয়েছে, যেসব দল সময়মত হিসাব জমা দেয়নি সেগুলো হলো-বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি), জাতীয় পার্টি (জেপি), বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, বাংলাদেশ মুসলিম লীগ, গণফ্রন্ট, জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা) ও ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ)।

গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) অনুযায়ী, প্রতিবছর ৩১ জুলাইয়ের মধ্যে নির্বাচন কমিশনে আগের পঞ্জিকা বছরের আয়-ব্যয়েরর হিসাব দলগুলোকে জমা দিতে হয়। এবার ৩১ জুলাই ঈদের ছিল। তাই আইন অনুযায়ী, সোমবার (৩ আগস্ট) বন্ধ শেষে প্রথম সরকারি কর্মদিবস ছিল হিসাব জমা দেওয়ার শেষসময়।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার সহকারী সচিব রওশন আরা জানান, সাতটি দল হিসাব জমা দেয়নি। তবে দু'টো দল- জাগপা ও ন্যাপ বুধবার (৫ আগস্ট) হিসাব দেবে বলে জানিয়েছে। আর বাকিগুলো সময় বাড়ানোর দাবি জানিয়েছে।

তিনি জানান, করোনার কারণে এবার সময় বাড়ানো হতে পারে। বুধবার সময় বাড়ানোর প্রস্তাব দিয়ে নথি কমিশনের কাছে উপস্থাপন করা হবে। আরপিও অনুযায়ী, পরপর তিন বছর কোনো দল আয়-ব্যয়ের হিসাব জমা না দিলে সংশ্লিষ্ট দলের নিবন্ধন বাতিলের বিধান রয়েছে।

এবার যেসব দল হিসাব জমা দিয়েছে- সেগুলোর মধ্যে বাংলাদেশ আওয়ামী লীগের সঞ্চয় সবচেয়ে বেশি দেখিয়েছে। দলটির তহবিল অর্ধশত কোটি টাকা ছাড়িয়ে গেছে।  ইসিতে নিবন্ধিত দলের সংখ্যা ৪১টি।

বাংলাদেশ সময়: ২০১৬ ঘণ্টা, আগস্ট ০৪, ২০২০
ইইউডি/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa