ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

পাপুলের এমপি পদ বাতিল চেয়ে সিইসির কাছে আবেদন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৮ ঘণ্টা, জুলাই ১৬, ২০২০
পাপুলের এমপি পদ বাতিল চেয়ে সিইসির কাছে আবেদন

ঢাকা: মোহাম্মদ শহিদ ইসলাম পাপুলের সংসদ সদস্য পদ বাতিল করতে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা বরাবর আবেদন করেছেন লক্ষ্মীপুর-২ আসনে তার প্রতিদ্বন্দী বিএনপি নেতা আবুল ফয়েজ ভূঁইয়া। 

মানবপাচারসহ বিভিন্ন অভিযোগে অভিযুক্ত পাপুলের বিরুদ্ধ নির্বাচনী হলফনামায় মিথ্যা তথ্য দেওয়ার অভিযোগ তুলেছেন ফয়েজ।

সংবাদপত্রে প্রকাশিত খবরের উদ্ধৃতি দিয়ে ফয়েজ সিইসিকে দেওয়া আবেদনে লেখেন, শহিদ ইসলাম পাপুলের নির্বাচনী হলনামায় নিজেকে স্নাতকোত্তর পাশ বলে উল্লেখ করেন, সার্টিফিকেট প্রদান করেন স্নাতক ডিগ্রীর।

কিন্তু প্রকৃত পক্ষে তিনি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের ডিগ্রিও অর্জন করেননি। ইসিতে তিনি ভুয়া স্নাতক পাশের সার্টিফিকেট জমা দেন। নির্বাচনী হলফনামায় মিথ্যা ও অসত্য তথ্য প্রদান করে তিনি একাদশ সংসদ নির্বাচনে প্রার্থী হওয়ার যোগ্যতা হারিয়েছেন।

‘কিন্তু কর্তব্যরত রিটানিং অফিসার ও জেলা প্রশাসক তার প্রার্থীতা সঠিকভাবে যাচাই-বাছাই না করে তাকে নির্বাচনে অংশগ্রহণের সুযোগ দিয়েছেন এবং তিনি নির্বাচিত হয়েছেন, যা সম্পূর্ণ বেআইনি ও অবৈধ। তাছাড়া সম্প্রতি পাপুল মানবপাচারের অভিযোগে কুয়েতে গ্রেফতার হয়েছেন। তিনি বিদেশের মাটিতে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করেছেন। অতএব হলফনামায় মিথ্যা ও অসত্য তথ্য প্রদান করায় পাপুলের সংসদ সদস্যপদ বাতিল করে লক্ষ্মীপুর-২ (আসন নম্বর-২৭৫) আসন শূন্য ঘোষণা করার জন্য বিশেষভাবে অনুরোধ জানাচ্ছি। ’

গত সোমবার (১৩ জুলাই) আইনজীবির মাধ্যমে আবুল ফয়েজ ভূঁইয়া সিইসি বরাবর তার এই আবেদনপত্র দাখি করেন।

উল্লেখ্য, সম্প্রতি অর্থপাচার ও মানবপাচারের অভিযোগ কুয়েতে গ্রেফতার হয়েছেন পাপুল। তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে দেশটির সরকার বিচার কার্যক্রম চালাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৫২৭ ঘণ্টা, জুলাই ১৬, ২০২০
ইইউডি/এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।