ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

নির্বাচন ও ইসি

বগুড়া-১ আসনের উপ-নির্বাচনে স্বাস্থ্যবিধি মেনে চলছে ভোটগ্রহণ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২২ ঘণ্টা, জুলাই ১৪, ২০২০
বগুড়া-১ আসনের উপ-নির্বাচনে স্বাস্থ্যবিধি মেনে চলছে ভোটগ্রহণ

বগুড়া: বগুড়া-১ (সোনাতলা-সারিয়াকান্দি) আসনের উপ-নির্বাচনে ভোট কেন্দ্রগুলোতে স্বাস্থ্যবিধি মেনে চলছে ভোটগ্রহণ।

মঙ্গলবার (১৪ জুলাই) দুপুরে সোনাতলা ও সারিয়াকান্দি উপজেলার বিভিন্ন ভোট কেন্দ্রে গিয়ে এমন দৃশ্য চোখে পড়ে।

বগুড়া-১ আসনে টানা তিনবার নির্বাচিত সংসদ সদস্য আব্দুল মান্নান গত ১৮ জানুয়ারি রাজধানীর ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

পরে নিয়ম অনুযায়ী আসনটি শূন্য হলে উপ-নির্বাচনের আয়োজন করা হয়।

আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে চলতি বছরের ৯ ফেব্রুয়ারি থেকে ফরম বিতরণ কার্যক্রম শুরু হয়ে ১৪ ফেব্রুয়ারি সন্ধ্যা পর্যন্ত চলে। দলের মোট ১৯ জন মনোনয়ন ফরম সংগ্রহ ও জমা দেন। পরে দল থেকে ১৫ ফেব্রুয়ারি রাতে বগুড়া-১ আসনের জন্য সাহাদারা মান্নানের নাম ঘোষণা করা হয় ও ২৪ ফেব্রুয়ারি রাতে বিএনপি থেকে আহসানুল তৈয়ব জাকিরকে মনোনয়ন দেওয়া হয়।

জানা গেছে, ১৯৭০ ও ১৯৭২ সালের নির্বাচনে এ আসনে আওয়ামী লীগ প্রার্থী নির্বাচিত হয়েছিলেন। ১৯৭৯ সালের নির্বাচনে নির্বাচিত হন বিএনপি প্রার্থী। ১৯৮৬ সালের নির্বাচনে জাতীয় পার্টির প্রার্থী নির্বাচিত হন। ১৯৯১, ১৯৯৬ ও ২০০১ সালে আবারও বিএনপি প্রার্থী নির্বাচিত হন।

২০০৮ সালের নির্বাচনে বিএনপির প্রার্থীকে পরাজিত করে দীর্ঘদিন পর আওয়ামী লীগ প্রার্থী আব্দুল মান্নান এ আসনে নির্বাচিত হন। এরপর ২০১৪ ও ২০১৮ সালের ভোটেও তিনি নির্বাচিত হন।

একদিকে করোনার প্রার্দুভাব অন্যদিকে বন্যা ও দুর্যোগপূর্ণ আবহাওয়া মাথায় নিয়ে ভোটারদের উদ্বেগ-উৎকণ্ঠার মধ্যে দিয়ে অনুষ্ঠিত হচ্ছে বগুড়া-১ (সোনাতলা-সারিয়াকান্দি) আসনের উপ-নির্বাচন।

এদিকে নির্বাচন কমিশন অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষভাবে ভোটগ্রহণ প্রক্রিয়া সম্পন্ন করার লক্ষ্যে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যকে আইনানুগ দিকনির্দেশনা দেওয়ার জন্য সারিয়াকান্দি উপজেলায় ১৩ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হয়েছে। এছাড়া এ উপজেলায় ৫৯৭ পুলিশ সদস্য, ৮ প্লাটুন বিজিবি ও ৭৭০ জন আনসার সদস্যকে নিয়োগ করা হয়েছে।  

পুলিশের হিসেব অনুয়ায়ী, বগুড়া-১ আসনের ১২৩টি ভোট কেন্দ্রের মধ্যে ৯৬টি কেন্দ্রকে গুরুত্বপূর্ণ (ঝুঁকিপূর্ণ) ও ২৭টি সাধারণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। এসব কেন্দ্রে সবমিলিয়ে এক হাজার ২০০ পুলিশ ও ২ হাজার আনসার নিয়োগ দেওয়া হয়েছে।  

জেলা নির্বাচন কর্মকর্তা মো. মাহবুব আলম শাহ বাংলানিউজকে জানান, সকাল থেকে আবহাওয়া ভালো রয়েছে। আকাশে মেঘ থাকলেও বৃষ্টি নেই। তাই ভোট কেন্দ্রগুলোতে মানুষ সকাল থেকেই আসছেন।

তিনি আরও জানান, নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পরিচালিত হচ্ছে। বিপুল সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা মাঠে রয়েছেন। আনসার, পুলিশ সদস্য ছাড়াও র‌্যাব ও বিজিবি সদস্যরা মাঠে দায়িত্ব পালন করছেন। সেইসঙ্গে স্বাস্থ্যবিধির বিষয়টাও ভালোভাবে মেনে চলার চেষ্টা চলছে।

বগুড়া-১ আসনের উপ-নির্বাচনে মনোনয়নপত্র বাছাইয়ের পর আসনটির বৈধ ছয় প্রার্থীকে প্রতীক বরাদ্দ করেছিলেন রিটার্নিং কর্মকর্তারা। প্রার্থীরা হলেন- আওয়ামী লীগের প্রার্থী সাবেক সংসদ সদস্য আব্দুল মান্নানের সহধর্মিণী সাহাদারা মান্নান (নৌকা), বিএনপির একেএম আহসানুল তৈয়ব জাকির (ধানের শীষ), জাতীয় পার্টির মোকছেদুল আলম (লাঙ্গল), প্রগতিশীল গণতান্ত্রিক দলের (পিডিপি) মো. রনি (বাঘ), খেলাফত আন্দোলনের নজরুল ইসলাম (বটগাছ) ও স্বতন্ত্র ইয়াসির রহমতুল্লাহ ইন্তাজ (ট্রাক)।

এরমধ্যে প্রার্থীতা প্রত্যাহারের সময়সীমা উর্ত্তীণ হওয়ার পর বিএনপির ধানের শীষ প্রতীকের প্রার্থী একেএম আহসানুল তৈয়ব জাকির দলীয় সিদ্ধান্তে নির্বাচন বয়কট করেছেন।

বাংলাদেশ সময়: ১২২০ ঘণ্টা, জুলাই ১৪, ২০২০
কেইউএ/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।