ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

দল নিবন্ধনের প্রসঙ্গ নিয়ে বুধবার ইসিতে যাচ্ছে বিএনপি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৩ ঘণ্টা, জুন ৩০, ২০২০
দল নিবন্ধনের প্রসঙ্গ নিয়ে বুধবার ইসিতে যাচ্ছে বিএনপি

ঢাকা: রাজনৈতিক দল নিবন্ধনের খসড়া আইন নিয়ে আলোচনা করতে বুধবার (০১ জুলাই) নির্বাচন কমিশনে (ইসি) যাচ্ছে বিএনপি। প্রথমবারের মতো দল নিবন্ধনের পৃথক আইন প্রণয়নের উদ্যোগ নিয়ে এতে কিছু শর্ত সহজ এবং কিছু শর্ত কঠিন করার পরিকল্পনা নিয়েছে সংস্থাটি।

বিএনপির গণমাধ্যম শাখার কর্মকর্তা শায়রুল কবীর বলেন, বুধবার বিকেল ৩টায় ইসির সঙ্গে সাক্ষাৎ করতে দলের একটি প্রতিনিধি দল নির্বাচন ভবনে যাবে। তিন সদস্য বিশিষ্ট প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল।

২০০৮ সালের নবম সংসদ নির্বাচনের আগে এটিএম শামসুল হুদার নেতৃত্বাধীন তৎকালীন কমিশন দল নিবন্ধনের জন্য বিধানযুক্ত করে গণপ্রতিনিধিত্ব আদেশে। এতে নিবন্ধন পেতে তিনটি প্রধান শর্ত জুড়ে দিয়ে যে কোনো একটি পূরণ করতে বলা হয়। বর্তমান কেএম নূরুল হুদার কমিশন সেই তিনটি শর্তের মধ্যে অন্তত দুটি পূরণ করার জন্য বিধান রেখে নতুন আইন প্রণয়নে হাত দিয়েছে।

এছাড়া ২০২০ সালের মধ্যে বাধ্যতামূলকভাবে সব পর্যায়ের কমিটিতে ৩৩ শতাংশ নারীপদ পূরণের যে বিধান ছিল, তা তুলে দিয়ে তা নারীপদ পূরণের বিষয়টি দলের মর্জির ওপর ছেড়ে দিচ্ছে। এক্ষেত্রে বলা হচ্ছে- দল তার গণঠতন্ত্রে উল্লেখ করবে, কতদিনের মধ্যে সকল পর্যায়ের কমিটিতে ৩৩ শতাংশ নারীপদ পূরণ করবে এবং প্রতিবছর সেই সিদ্ধান্তের অগ্রগতি সম্পর্কে ইসিকে অবহিত করবে।

আরও পড়ুন>> ৩৩ শতাংশ নারী পদ পূরণ দলের ওপর ছেড়ে দিচ্ছে ইসি

এছাড়াও দল নিবন্ধনের জন্য একগুচ্ছ শর্ত রাখা হচ্ছে প্রস্তাবিত নতুন আইনে। নির্বাচন কমিশন আইনের খসড়াটি নিবন্ধিত দলগুলোর কাছে মতামত দেওয়ার জন্য পাঠিয়েছে। এছাড়া আগামী ৭ জুলাইয়ের মধ্যে নাগরিক সমাজকে মতামত দেওয়ার জন্য আহ্বান জানিয়েছে।

বর্তমানে নির্বাচন কমিশনে ৪১টি নিবন্ধিত রাজনৈতিক দল রয়েছে। নির্বাচনে অংশ নিতে চাইলে অবশ্যই ইসিতে দল হিসেবে নিবন্ধন নিতে হয়। এজন্য প্রতি সংসদ নির্বাচনের আগে নিবন্ধন নেওয়ার জন্য আবেদনের আহ্বান জানিয়ে গণবিজ্ঞপ্তি জারি করে কমিশন।

বাংলাদেশ সময়: ২০৩২ ঘণ্টা, জুন ৩০, ২০২০
ইইউডি/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।