[x]
[x]
bangla news

এনআইডি সার্ভার আন্তর্জাতিক মানে রূপান্তর করলো ইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৪-২৭ ৪:০৯:৩১ পিএম
জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম।

জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম।

ঢাকা: নভেল করোনা ভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ রোধে সাধারণ ছুটি ও কার্যত লকডাউনের মধ্যে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সার্ভার আপগ্রেট করে বিশ্বমানের করা হয়েছে। ফলে ‘সার্ভার নেই’ সমস্যাটি আর থাকবে না বলে আশাবাদ ব্যক্ত করেছেন এনআইডি মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম।

সোমবার (২৭ এপ্রিল) অনলাইনে এক সংবাদ সম্মলনে তিনি এসব কথা বলেন।

‘লকডাউন’ ঘোষণার আগে মাঝে মধ্যে সার্ভার ডাউন হয়ে যেতে। তখন বিজ্ঞপ্তি দিয়ে সেবা কার্যক্রমও বন্ধ রাখতে হতো। এতে ভোগান্তিতে পড়তে হতো সেবাগ্রহীতাদের। কেন না, নাগরিকের তথ্য ভাণ্ডারের ভিত্তিতে সরকারি-বেসরকারি শতাধিক প্রতিষ্ঠানে সেবা দেওয়া বিঘ্নিত হতো। আর এ সেবা সার্ভার ডাউনের অন্যতম কারণ ছিল মানোন্নয়ন।

২০০৯-১০ সালে ইসির সার্ভারটি ইসলামিক ফাউন্ডেশন ভবনে স্থাপন করা হয়েছিল। সেটা নিজস্ব ভবনে স্থানান্তরসহ মানোন্নয়নে কাজ করছিল ইসি।

আর এ লকডডাউনে মানোন্নয়ন করা সম্ভব হয়েছে বলে জানান এনআইডি মহাপরিচালক।

তিনি সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, ২০০৯-১০ সালের সার্ভারটি আমরা এ সময়ে আপগগ্রেড করতে পেরেছি। আশাকরি, এখন থেকে ভালো সার্ভিস দিতে পারবো।

অনলাইনে এনআইডি সংশোধনের বিষয়ে তিনি বলেন, এটার জন্য একটু সময় লাগবে। তবে আবেদনের ভিত্তিতে সেটা সমাধান হলো কি না, তা জানিয়ে দেওয়া হবে। অনেক আবেদন পেন্ডিং ছিল, যারা অধিকতর তথ্য, প্রমাণ সরবরাহ করেছেন, তাদের আবেদনের কাজ করা হচ্ছে।

এছাড়া অনলাইনে নতুন কেউ ভোটার হওয়ার জন্যও প্রয়োজনীয় কাগজ-পত্র আপলোড করে আবেদন করতে পারবেন। আমরা সেবাটা দোরগোড়ায় পৌঁছে দিতে চাই।

তিনি আরও বলেন, আমরা কাজ করছি। মঙ্গলবার (২৮ এপ্রিল) থেকে অফিসও করবো।

সরকারের অন্যান্য প্রতিষ্ঠানের মতো নিরাপদ শারীরিক দূরত্ব বজায় রাখতে নির্বাচন কমিশনও প্রথমবারের মতো অনলাইনে সংবাদ সম্মেলন করলো। এতে ইসির এনআইডি শাখার ঊর্ধ্বতন কর্মকর্তারাও যুক্ত ছিলেন।

** এনআইডি কপি অনলাইনে দিচ্ছে ইসি

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২০
ইইউডি/আরআইএস/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নির্বাচন ও ইসি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2020-04-27 16:09:31