ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

ঢাকার উপ-নির্বাচনে ৭২ ঘণ্টা বাইক চলাচল বন্ধ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৩ ঘণ্টা, মার্চ ১৯, ২০২০
ঢাকার উপ-নির্বাচনে ৭২ ঘণ্টা বাইক চলাচল বন্ধ

ঢাকা: আসন্ন ঢাকা-১০ আসনের নির্বাচনের সব ধরণের প্রচারের সময় এরই মধ্যে শেষ হয়েছে। বৃহস্পতিবার (১৯ মার্চ) মধ্যরাত থেকে ৭২ঘণ্টা বন্ধ থাকবে মোটরসাইকেল চলাচল।

ইসির উপ-সচিব মো. আতিয়ার রহমান এ সংক্রান্ত নির্দেশনাটি বাস্তবায়নের জন্য সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সড়ক পরিবহন এবং মহাসড়ক বিভাগের সচিবকে চিঠি পাঠিয়েছেন।
 
এতে বলা হয়েছে, আগামী ২১ মার্চ ঢাকা-১০ আসনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

ভোটগ্রহণের সুবিধার্থে ২০ মার্চ মধ্যরাত ১২টা থেকে ২১ মার্চ মধ্যরাত ১২টা পর্যন্ত ট্রাক ও পিক চলাচল বন্ধ থাকবে নির্বাচনী এলাকায়। তবে মোটরসাইকেল চলাচল বন্ধ থাকবে ৭২ ঘণ্টা। অর্থাৎ ১৯ মার্চ রাত ১২ থেকে ২২ মার্চ রাত ১২টা পর্যন্ত মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ থাকবে।

রিটিার্নিং কর্মকর্তার অনুমতি নিয়ে প্রার্থী ও তাদের নির্বাচনী এজেন্ট, দেশি/বিদেশি পর্যবেক্ষকরা যানবাহন ব্যবহার করতে পারবেন। আবার সাংবাদিক, নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শক, অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগ ইত্যাদি কার্যক্রমে ব্যবহারের জন্য যান এ নিষেধাজ্ঞা প্রয়োজন্য হবে না। বন্দর ও জরুরি পণ্য সরবরাহের জন্যও নিষেধাজ্ঞা শিথিল করা যাবে।

ঢাকা-১০ আসনের নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করবে ইসি।

নির্বাচন প্রতিদ্বন্দ্বিতা করছেন ছয়জন প্রার্থী। আওয়ামী লীগের প্রার্থী মো. শফিউল ইসলাম ‘নৌকা’, বিএনপি প্রার্থী শেখ রবিউল আলম ‘ধানের শীর্ষ’, জাতীয় পার্টির হাজী মো. শাহজাহান ‘লাঙ্গল’, বাংলাদেশ কংগ্রেসের মিজানুর রহমান চৌধুরী ‘ডাব’, বাংলাদেশ মুসলিম লীগের নবাব খাজা আলী হাসান আসকারী ‘হারিকেন’ এবং প্রগতিশীল গণতান্ত্রিক দলের (পিডিপি) আব্দুর রহীম ‘বাঘ’ প্রতীক নিয়ে ভোটের মাঠে প্রচার চালাচ্ছেন।

২১ মার্চ গাইবান্ধা-৩ ও বাগেরহাট-৪ আসনের উপ-নির্বাচনও অনুষ্ঠিত হবে। এই দুই আসনেও ৭২ ঘণ্টা মোটরসাইকেল চলাচল বন্ধ থাকবে। একইসঙ্গে ভোটের ২০ মার্চ মধ্যরাত ১২টা থেকে ২১ মার্চ মধ্যরাত ১২টা পর্যন্ত বন্ধ থাকবে সব ধরণের যন্ত্রচালিত যান চলাচল।

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, মার্চ ১৯, ২০২০
ইইউডি/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।