ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

চসিক ভোটের প্রতীক বরাদ্দ, প্রচার শুরু সোমবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৬ ঘণ্টা, মার্চ ৮, ২০২০
চসিক ভোটের প্রতীক বরাদ্দ, প্রচার শুরু সোমবার

ঢাকা: চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনের প্রতীক বরাদ্দ হবে সোমবার (০৯ মার্চ)। প্রতীক পেয়েই প্রচারে যেতে পারবেন প্রার্থীরা।

নির্বাচন কমিশনের নির্বাচন ব্যবস্থাপনা শাখা জানিয়েছে, মেয়র পদে বৈধ প্রার্থী রয়েছে ছয় জন। তারা হলেন- আওয়ামী লীগের এম রেজাউল করিম চৌধুরী, বিএনপির শাহাদাত হোসেন, বাংলাদেশ ইসলামী ফ্রন্টের এম এ মতিন, পিপলস পার্টির আবুল মনজুর, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের মুহাম্মদ ওয়াহেদ মুরাদ ও ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. জান্নাতুল ইসলাম।

খোকন চৌধুরী ও মোহাম্মদ তানজির আবেদীন স্বতন্ত্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করতে চাইলেও তাদের মনোনয়নপত্র বাতিল হয়। এছাড়া জাতীয় পার্টির বৈধ প্রার্থী সোলায়মান আলম শেঠ প্রার্থিতা প্রত্যাহার করে নেন রোববার (০৮ মার্চ)।  

এ সিটি নির্বাচনে কাউন্সিলর পদে ২৬৯ জন প্রার্থী রয়েছেন।

তফসিল অনুযায়ী, মনোনয়ন দাখিলের শেষ সময় ছিল ২৭ ফেব্রুয়ারি, মনোনয়নপত্র বাছাই হয়েছে ১ মার্চ। আপিল ২ থেকে ৪ মার্চ, প্রার্থিতা প্রত্যাহার ৮ মার্চ। আর প্রতীক বরাদ্দ হবে ৯ মার্চ। ভোটগ্রহণ হবে ২৯ মার্চ।

২০১৫ সালের ২৮ এপ্রিল চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ করেছিল ইসি। এ সিটির মেয়াদ শেষ হবে ২০২০ সালের ৫ আগস্ট। নির্বাচনী আইন অনুযায়ী, ৫ আগস্টের আগের ১৮০ দিনের মধ্যে নির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে।

একই তফসিল অনুযায়ী, বগুড়া-১ আসন ও যশোন-৬ আসনের উপ-নির্বাচনও অনুষ্ঠিত হবে। সোমবার (০৯ মার্চ) এ আসনেও প্রতীক বরাদ্দ দেবেন রিটার্নিং কর্মকর্তা।

গত ১৮ জানুয়ারি বগুড়া-১ আসন আর যশোর-৬ আসনটি ২১ জানুয়ারি শূন্য হয়েছে।

সংবিধান অনুযায়ী, আসন শূন্য হওয়ার পরের নব্বই দিনের মধ্যে উপ-নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতা রয়েছে।

বগুড়া-১ আসনে ১৬ এপ্রিল আর যশোর-৬ আসনে ১৯ এপ্রিলের মধ্যে ভোটগ্রহণ করতে হবে।

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, মার্চ ০৮, ২০২০
ইইউডি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।