ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

২ আসনে ভোট: ৫ মার্চের মধ্যে ভোটগ্রহণ কর্মকর্তার প্যানেল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২০
২ আসনে ভোট: ৫ মার্চের মধ্যে ভোটগ্রহণ কর্মকর্তার প্যানেল

ঢাকা: আসন্ন দু’টি সংসদীয় আসনের উপ-নির্বাচনের ভোটগ্রহণ কর্মকর্তাদের প্যানেল প্রস্তুতের পর রিটার্নিং কর্মকর্তাদের ৫ মার্চের মধ্যে সে তালিকা দিতে বললো নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচনে শিক্ষক, ব্যাংক কর্মকর্তারাই বেশিহারে ভোটগ্রহণ কর্মকর্তা হিসেবে নিয়োগ পেয়ে থাকেন।

আগামী ২৯ মার্চ বগুড়া-১ এবং যশোর-৬ আসনের উপ-নির্বাচনও অনুষ্ঠিত হবে।

ইসির উপ-সচিব মো. আতিয়ার রহমান এরইমধ্যে দুই রিটার্নিং কর্মকর্তার কাছে এ সংক্রান্ত চিঠি পাঠিয়েছেন।

এতে বলা হয়েছে, প্রিজাইডিং কর্মকর্তা, সহকারী প্রিজাইডিং কর্মকর্তা ও পোলিং কর্মকর্তাদের ভোটকেন্দ্রের চূড়ান্ত তালিকা প্রকাশের সঙ্গে নিয়োগ করতে হবে। এজন্য একটি প্যানেল প্রস্তুত করে ২৫ ফেব্রুয়ারির মধ্যে নির্বাচন কমিশনে পাঠাতে হবে।

অন্যদিকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় এই আসনটিতে যেসব কেন্দ্র স্থাপন করা হয়েছিল, উপ-নির্বাচনেও সেসব ভোটকেন্দ্রই রাখার জন্য নির্দেশনা দিয়েছে ইসি। তবে কোনো ভোটকেন্দ্র কোনো প্রার্থীর পরোক্ষ বা প্রত্যক্ষভাবে প্রভাবাধীন হলে তা কমিশনকে জানানোর জন্য বলা হয়েছে। আবার বেশি ঝুঁকিপূর্ণ কেন্দ্রের তথ্যও নির্বাচন কমিশনকে অবিহত করতে হবে। আর এই ধরনের ভোটকেন্দ্রে অভিজ্ঞ প্রিজাইডিং কর্মকর্তাদের নিয়োগের জন্য বলা হয়েছে। ভোটকেন্দ্রের তালিকা প্রস্তুত করে ৪ মার্চের মধ্যে পাঠানোর জন্য বলা হয়েছে।

তফসিল অনুযায়ী, মনোনয়ন দাখিলের শেষ সময় ২৭ ফেব্রুয়ারি, মনোনয়নপত্র বাছাই ১ মার্চ, আপিল ২ থেকে ৪ মার্চ, প্রার্থিতা প্রত্যাহার ৮ মার্চ, প্রতীক বরাদ্দ হবে ৯ মার্চ। আর ভোটগ্রহণ হবে ২৯ মার্চ।

গত ১৮ জানুয়ারি বগুড়া-১ আসন আর যশোর-৬ আসনটি ২১ জানুয়ারি শূন্য হয়েছে।

সংবিধান অনুযায়ী, আসন শূন্য হওয়ার পরবর্তী নব্বই দিনের মধ্যে উপ-নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতা রয়েছে।

বগুড়া-১ আসনে ১৬ এপ্রিল আর যশোর-৬ আসনে ১৯ এপ্রিলের মধ্যে ভোটগ্রহণ করতে হবে।

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২০
ইইউডি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।