[x]
[x]
bangla news

ঢাকার ভোটে ব্যয় ৬৫ কোটি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-০৪ ৯:৪৮:৫০ পিএম
সিটি নির্বাচনে ভোট দিতে লাইনে ভোটাররা/ফাইল ফটো

সিটি নির্বাচনে ভোট দিতে লাইনে ভোটাররা/ফাইল ফটো

ঢাকা: সদ্য সমাপ্ত ঢাকার দুই সিটি ভোটে সব মিলিয়ে ব্যয় দাঁড়াচ্ছে প্রায় ৬৫ কোটি টাকার মতো। নির্বাচনী প্রশিক্ষণ, পরিচালনা ও আইন-শৃঙ্খলা রক্ষা, এই তিন খাতে ব্যয় হয় নির্বাচন কমিশনের (ইসি)।

কমিশন সূত্রগুলো জানায়, নির্বাচনী প্রশিক্ষণ খাতে ১৯ কোটি টাকা ব্যয় করেছে নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউট। এছাড়া নির্বাচন পরিচালনা খাতে ২৪ কোটি টাকার মতো ও আইন-শৃঙ্খলা রক্ষায় ব্যয় হয়েছে ২২ কোটি টাকা।

নির্বাচন পরিচালনা খাতে ভোটগ্রহণ কর্মকর্তাদের ভাতা বাবদ ১১ কোটি ৯ লাখ ৮৭ হাজার টাকা, ম্যাজিস্ট্রেটদের ভাতা বাবদ দেড় কোটি টাকা, সার্বিক পরিবহন খরচ ১ কোটি ৬ লাখ ৬৪ হাজার টাকা, মনিহারি ব্যয় ২ কোটি ২৮ লাখ ৮৮ হাজার ৪৯০ টাকা ও আপ্যায়ন ব্যয় হয়েছে ২২ লাখ ১৫ হাজার টাকা। গাড়ির জ্বালানি, মজুরি, যানবাহন ভাড়া, মুদ্রণ ও অন্য খাতে অবশিষ্ট ব্যয় হয়েছে।

নির্বাচনে প্রায় ৫০ হাজার ভোটগ্রহণ কর্মকর্তা দায়িত্ব পালন করেছেন। ইভিএম পরিচালনায় সশস্ত্র বাহিনীর ৫ হাজার ১৫ জন নিরস্ত্র সদস্য কারিগরি সহায়তা দিয়েছেন।

ঢাকা ভোটে আইনশৃঙ্খলা খাতে ব্যয় হয়েছে প্রায় ২২ কোটি টাকা। পুলিশ, র‌্যাব, বিজিবি, আনসারের প্রায় ৫০ হাজার সদস্য নিয়োজিত ছিলেন। ভোটকেন্দ্রের নিরাপত্তায় ভোটের আগে পরে পাঁচদিন প্রায় ৪২ হাজার ফোর্স মোতায়েন ছিলেন। তাদের ভাতা, খাবার, পরিবহনসহ অন্য খাতে এই অর্থ ব্যয় হয়েছে।
 
১ ফেব্রুয়ারি ঢাকার দুই সিটির নির্বাচন অনুষ্ঠিত হয়।
 
বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০২০
ইইউডি/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-04 21:48:50