[x]
[x]
bangla news

বাংলাদেশি পর্যবেক্ষক প্রত্যাহার করেছে কূটনৈতিক মিশন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-০১ ১১:৪২:০৪ এএম
লোগো

লোগো

ঢাকা:  ঢাকার সিটি করপোরেশন নির্বাচনে কূটনৈতিক মিশনগুলোতে কর্মরত বাংলাদেশি নাগরিকদের পর্যবেক্ষক থেকে প্রত্যাহার করে নিয়েছে। মিশনগুলোর বিদেশি নাগরিকরাই এখন নির্বাচন পর্যবেক্ষণ করছেন।

শনিবার (১ ফেব্রুয়ারি) ঢাকা সিটি নির্বাচনের দিন সকালে কূটনৈতিক মিশনে পর্যবেক্ষক হিসেবে বাংলাদেশি কর্মকর্তাদের প্রত্যাহার করা হয়। এখন মিশনগুলোর বিদেশি কর্মকর্তারা পর্যবেক্ষণ করছেন বলে জানায় সংশ্লিষ্ট সূত্র।

এর আগে বৃহস্পতিবার  (৩০ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে ঢাকার সকল দূতাবাস ও হাইকমিশনকে দেশীয় নাগরিকদের পর্যবেক্ষক না করতে চিঠি পাঠানো হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে  ঢাকার বিদেশি মিশনগুলোকে পাঠানো চিঠিতে উল্লেখ করা  হয়, সিটি করপোরেশন নির্বাচনে বিদেশি পর্যবেক্ষকদের স্বাগত জানায় বাংলাদেশ সরকার। তবে পররাষ্ট্র মন্ত্রণালয় জানতে পেরেছে, বিদেশি মিশনগুলো পর্যবেক্ষক দল গঠন করেছে। 

‘তবে ফরেন ইলেকশন অবজার্ভার  গাইডলাইন-২০১৮ অনুযায়ী কোনো বাংলাদেশি নাগরিককে এই পর্যবেক্ষক দলে অন্তর্ভুক্তের সুযোগ নেই। সে কারণে কোনো বাংলাদেশি নাগরিককে বিদেশি পর্যবেক্ষক দলে অন্তর্ভুক্ত না করার জন্য  অনুরোধ করছি।’

এর আগে সিটি নির্বাচন সামনে রেখে পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে  আব্দুল মোমেন বিদেশি কূটনীতিকদের প্রতি কূটনৈতিক শিষ্টাচার মেনে চলার  আহ্বান জানিয়েছিলেন। এছাড়া বিদেশি কূটনীতিকদের নির্বাচনে মাতব্বরি না করতে অনুরোধ জানান প্রধানমন্ত্রীর রাজনৈতিক বিষয়ক উপদেষ্টা এইচ টি ইমাম। 

শনিবার সকাল ৮টায় ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। ইভিএম পদ্ধতিতে এ ভোট চলবে বিকেল ৪টা পর্যন্ত।
 
বাংলাদেশ সময়: ১১৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০২০
টিআর/এমএ 

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-01 11:42:04