ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

সিটি নির্বাচন: ডিএনসিসিতে ৬৩ অভিযোগ, নিষ্পত্তি ৫৮টি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৩৬ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২০
সিটি নির্বাচন: ডিএনসিসিতে ৬৩ অভিযোগ, নিষ্পত্তি ৫৮টি

ঢাকা: ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) নির্বাচনের প্রচারণা শুরুর পর থেকে ৬৩টি অভিযোগ পাওয়া গেছে। এর মধ্যে ৫৮টি অভিযোগ নিষ্পত্তি হয়েছে।  

বুধবার (২৯ জানুয়ারি) রাতে আগারগাঁওয়ে নিজ কার্যালয়ে বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন উত্তর সিটি করপোরেশনের রিটার্নিং অফিসার মো. আবুল কাশেম।  

তিনি বলেন, নির্বাচনী প্রচারণা শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত আমরা ৬৩টি অভিযোগ পেয়েছি।

এরমধ্যে ৫৮টি নিষ্পত্তি হয়েছে। আজ সারাদিনে তিনটি অভিযোগ পেয়েছি। এর আগের ষাটটি অভিযোগের মধ্যে ৫৮টি নিষ্পত্তি করা হয়েছে।

রিটার্নিং অফিসার আরো বলেন, অভিযোগ পাওয়া মাত্রই আমরা সেটি  খতিয়ে দেখছি। শুধু তাই নয়, আমরা আজ জানতে পেরেছিলাম ৫৪ নং ওয়ার্ডে একজন কাউন্সিলর প্রার্থী একটি বড় শোডাউন করতে যাচ্ছেন। আমরা সেখানকার প্রশাসনকে তাৎক্ষণিক বলেছি এবং সেই শোডাউন বন্ধ করেছি। আমরা ভোটের পরিবেশকে সুন্দর রাখতে কাজ করে যাচ্ছি।  ভোটাররা যাতে নিরাপত্তার সঙ্গে ভোটকেন্দ্রে গিয়ে ভোট দিতে পারেন  সেজন্য আমরা নিশ্ছিদ্র নিরাপত্তার ব্যবস্থা করেছি। এজন্য আমাদের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটরা বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) থেকে মাঠে কাজ করবেন। এছাড়া আইন-শৃঙ্খলা বাহিনীও একইদিন থেকে মাঠে থাকবে বলেও তিনি জানান।  
৬৩টি অভিযোগের মধ্যে আটটি মেয়র প্রার্থীর, ছয়টি সংরক্ষিত মহিলা কাউন্সিলর প্রার্থীর এবং ৪৯টি সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থীর। এক্ষেত্রে মেয়র প্রার্থীর আটটি অভিযোগ এসেছে বিএনপি সমর্থিত তাবিথ আউয়ালের পক্ষ থেকে। বাকি অভিযোগগুলো রয়েছে সাধারণ ওয়ার্ড কাউন্সিলর প্রার্থীদের।

অপরদিকে, আগামী ১ ফেব্রুয়ারি অনুষ্ঠেয় ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে ৬ জন, সংরক্ষিত কাউন্সিলরের ১৮টি পদে ৭৭ জন ও সাধারণ ৫৪টি ওয়ার্ডের বিপরীতে ২৫১ জন মোট অর্থাৎ ৩৩৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।  

এবারের উত্তর সিটি করপোরেশন নির্বাচনে ২১ ডিসেম্বর ২০১৯ এর সর্বশেষ হালনাগাদ তথ্য অনুযায়ী সাধারণ ওয়ার্ড ৫৪, সংরক্ষিত ১৮, মোট ভোটকেন্দ্র ১৩১৮, মোট ভোটকক্ষের সংখ্যা ৭৮৪৬টি, অস্থায়ী ভোটকেন্দ্রের সংখ্যা ৭৫৪টি। মোট ভোটার ৩০ লাখ ১০ হাজার ২৭৩ জন। এর মধ্যে পুরুষ ১৫ লাখ ৪৯ হাজার ৫৬৭ জন ও মহিলা ১৪ লাখ ৬০ হাজার ৭০৬ জন ভোটার রয়েছেন।  

এবারের নির্বাচনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট দিয়ে পছন্দের প্রার্থী নির্বাচনের সুযোগ পাচ্ছেন ভোটাররা।

বাংলাদেশ সময়: ২৩৩৫ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২০
এসএমএকে/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।