ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

সিটি নির্বাচনে অস্বস্তির কারণ ইভিএম: বদিউল আলম

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২১ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২০
সিটি নির্বাচনে অস্বস্তির কারণ ইভিএম: বদিউল আলম

ঢাকা: সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সাধারণ সম্পাদক বদিউল আলম মজুমদার বলেছেন, ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে ইভিএম হলো অস্বস্তির কারণ। তবে এই অস্বস্তির প্রথম কারণ নির্বাচন কমিশনের প্রতি জনগণের অনাস্থা। এরপর ইভিএম।

তিনি বলেন, আমাদের ইভিএমে কোনো পেপার ট্রেইল না থাকার কারণে দেওয়া ভোটের অডিট করা সম্ভব নয়। এ রকম পরিস্থিতির মধ্যেও আমরা আশা করি ভোটাররা সাহস করে কেন্দ্রে যাবেন এবং তাদের পছন্দের যোগ্য প্রার্থীকে ভোট দিয়ে নির্বাচিত করবেন।

বুধবার (২৯ জানুয়ারি) দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে এ কথা বলেন তিনি। এসময় আসন্ন ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে নাগরিকদের সৎ, যোগ্য ও জনকল্যাণে নিবেদিত প্রার্থী নির্বাচনের আহ্বানও জানানো হয়।

মানববন্ধনে ড. বদিউল আলম মজুমদার বলেন, আর দুই দিন পর আমরা যাদের নির্বাচিত করব তারা আগামী পাঁচ বছর আমাদের পক্ষ হয়ে সিটি করপোরেশন পরিচালনা করবেন। এসব ব্যক্তিরা যাতে সৎ ও জনগণের কল্যাণে নিবেদিত প্রাণ হন, সেটা আমাদের নিশ্চিত করতে হবে। কেননা, আগামী পাঁচ বছর এই শহর তারাই পরিচালিত করবেন।

তিনি বলেন, আসন্ন নির্বাচনে আমাদের অনেকগুলো আশঙ্কা আছে। একটি হলো অনেক আচরণবিধি লঙ্ঘন হচ্ছে। অথচ নির্বাচন কমিশন এ ব্যাপারে নির্বাক। মনে হচ্ছে, তারা এমন কাজ করবে না, যাতে ক্ষমতাসীনদের বিরাগভাজন হতে হয়।

‘এ রকম মানসিকতা একটা অশনিসংকেত। আরেকটা বিষয় হলো- নির্বাচন কমিশন নিজেদের যেন পোস্ট অফিস মনে করে। চিঠি আসলে তা বিতরণ করা পোস্ট অফিসের কাজ। একইভাবে নির্বাচন কমিশনও মনে করে অন্যায় হলে তাদের কাছে অভিযোগ আসবে, তারা ব্যবস্থা নেবে। তারা যে গুরত্বপূর্ণ সাংবিধানিক দায়িত্বে নিয়োজিত রয়েছেন, এর গুরত্বই যেন অনুধাবন করতে পারছেন না।

মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন বিকশিত নারী নেটওয়ার্কের সভাপতি আডভোকেট রাশিদা আক্তার শেলী, কল্যাণ পার্টির সিনিয়র ভাইস চেয়ারম্যান সাহিদুর রহমান তামান্না, জাসদ ঢাকা দক্ষিণের সাধারণ সম্পাদক জিএম রুস্তম খান এবং সুজনের কেন্দ্রীয় সমন্বয়কারী দিলীপ কুমার সরকার।

বাংলাদেশ সময়: ১৭১৮ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২০
এইচএমএস/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।