ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

নির্বাচন ও ইসি

রাষ্ট্রদূতরা ইভিএম দেখেছেন, বিএনপিতো দেখছে না: ইসি সচিব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪১ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২০
রাষ্ট্রদূতরা ইভিএম দেখেছেন, বিএনপিতো দেখছে না: ইসি সচিব

ঢাকা: নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. আলমগীর বলেছেন, ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) আমেরিকা, ব্রিটেনসহ কয়েকটি দেশের রাষ্টদূতরা দেখে গেছেন। তারা সন্তুষ্ট। কিন্তু বিএনপিই ইভিএম নিয়ে সন্তুষ্ট নয়। তারাতো আসে না।

নির্বাচন ভবনে মঙ্গলবার (২৮ জানুয়ারি) কমিশন সভা শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এমন মন্তব্য করেন।

তিনি বলেন, ইভিএমে জালিয়াতির কোনো সুযোগ নেই।

যদি কারো আঙুল না থাকে তাহলে জাতীয় পরিচয়পত্র অনুযায়ী ওই ব্যক্তি ভোটগ্রহণ কর্মকর্তার মাধ্যমে ভোট দিতে পারবেন। এ ধরনের ঘটনায় মাত্র ১ শতাংশ ভোটারদের শনাক্ত করতে পারবেন ভোটগ্রহণ কর্মকর্তা। এক শতাংশের বেশির প্রয়োজন হলে রিটার্নিং কর্মকর্তার অনুমতি নিতে হবে। আরো বেশি লাগলে কমিশনের অনুমতি লাগবে। পরে চাইলে এই ইভিএমের তথ্য জানা যাবে। ভোটের তথ্য আমাদের কাছে ডিজিটাল পদ্ধতিতে সংরক্ষণ করা থাকে। মামলা করারও সুযোগ রয়েছে। কেউ ইচ্ছে করলে এ নিয়ে আদালতেও যেতে পারেন। কেউ মামলা করলে আমরা দেখাতে পারবো।  

ইসি সচিব বলেন, ইভিএম মেশিন আমেরিকা, ব্রিটেনসহ কয়েকটি দেশের রাষ্ট্রদূতরা দেখে গেছেন। তারা সন্তোষ প্রকাশ করেছেন। কিন্তু এ ব্যাপারে সবচেয়ে বড় অংশীজন বিএনপিই সন্তুষ্ট নয়- এই প্রশ্নের জবাবে সচিব বলেন, তারাতো আসে না। আমরাতো ওপেন রেখেছি। আপনারা এসে দেখেন। যদি তারা না আসেন, আমরা তাদের কীভাবে আনতে পারি।

সিটি নির্বাচনে পর্যবেক্ষকদের বিএনপির বেশ কয়েকটি সংস্থার রাজনৈতিক সংশ্লিষ্টার অভিযোগ করেছে। এ নিয়ে মো. আলমগীর বলেন, পর্যবেক্ষকদের কোনো কার্ড দেওয়ার ব্যাপারে কমিশন থেকে এখনও কোনো নির্দেশনা পাইনি। যে নীতিমালা আছে সেই অনুযায়ী দিচ্ছি। যারা ইসিতে নিবন্ধিত তাদেরকেই কার্ড দেওয়া হবে।

আগামী ১ ফেব্রুয়ারি (শনিবার) ঢাকার দুই সিটিতে ভোট অনুষ্ঠিত হবে। পুরো নির্বাচন অনুষ্ঠিত হবে ইভিএমে।

বাংলাদেশ সময়:  ১৪৪০ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২০
ইইউডি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।