ঢাকা, শুক্রবার, ১০ আশ্বিন ১৪২৭, ২৫ সেপ্টেম্বর ২০২০, ০৬ সফর ১৪৪২

নির্বাচন ও ইসি

ইভিএমসহ ভোটের পরিস্থিতি চার রাষ্ট্রদূতকে জানালো ইসি 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১২ ঘণ্টা, জানুয়ারী ২৭, ২০২০
ইভিএমসহ ভোটের পরিস্থিতি চার রাষ্ট্রদূতকে জানালো ইসি 

ঢাকা: ইলেকট্রনিক ভোটিং মেশিনসহ (ইভিএম) ঢাকার আসন্ন দুই সিটি নির্বাচনের সার্বিক পরিস্থিতি চার দেশের রাষ্ট্রদূতকে জানানো হয়েছে। 

রোববার (২৬ জানুয়ারি) বিকেলে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সঙ্গে সাক্ষাৎ করেন তারা। এ সময় সিটি নির্বাচনের সার্বিক বিষয়ে তাদের অবহিত করা হয়।

 

চার দেশের রাষ্ট্রদূত হলেন- ঢাকায় নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত রেনে হলেনস্টেইন, ডেনমার্কের রাষ্ট্রদূত মাইকেইল হেমনিটি উইনথার, সুইডেনের রাষ্ট্রদূত সার্লোট্ট স্লাইটার ও নরওয়ের রাষ্ট্রদূত সিডসেল ব্লেকেন।  

বৈঠক শেষে নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. আলমগীর সাংবাদিকদের বলেন, ‘সিইসির সঙ্গে ওই চার দেশের রাষ্ট্রদূত মতবিনিময় করতে এসেছিলেন। আমরা আমন্ত্রণ করিনি। তারা নিজ থেকেই ইসিতে এসেছিলেন। ’

‘উনারা (রাষ্ট্রদূত) এসেছিলেন- ভোট কেমন হচ্ছে, সিস্টেম কেমন, আইন শৃঙ্খলা পরিস্থিতি কেমন, ইভিএমে কীভাবে ভোট হয়, না হয় জানতে। ’

তিনি বলেন, ইভিএমে কীভাবে ভোট হয়, কতটুকু নিরপেক্ষভাবে ভোট দেওয়া যায়, সমস্যা আছে কি না, টেকনিক্যাল সমস্যা হলে কীভাবে সমাধান করা যায়, সাপোর্টিং স্টাফ কতজন থাকবে ইত্যাদি- বিষয়ে তারা জানতে চেয়েছিলেন। তাদের মধ্যে দুইজন ইভিএম দেখেছেন।  

এছাড়া সিটি নির্বাচনে আইন-শৃঙ্খলাসহ সার্বিক বিষয় তাদের অবহিত করো হয়েছে বলে জানান ইসি সচিব।  
 
এর আগে মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যও নির্বাচন পরিস্থিতি নিয়ে ইসির সঙ্গে বৈঠক করে। মার্কিন রাষ্ট্রদূত ইভিএম দেখে সাংবাদিকদের কাছে বলেছেন, ইভিএম তার ভালো লেগেছে। তিনি আশা করেন, সবার অংশগ্রহণে নির্বাচনে সুষ্ঠু ও প্রতিযোগিতাপূর্ণ হবে।  

আগামী ১ ফেব্রুয়ারি ঢাকার দুই সিটি নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এবার ভোট হবে ইভিএম পদ্ধতিতে।  

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২০
ইইউডি/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa