ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

আতিককে পথভ্রষ্ট না হওয়ার পরামর্শ রুবানার 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৫৬ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২০
আতিককে পথভ্রষ্ট না হওয়ার পরামর্শ রুবানার 

ঢাকা: ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী আতিকুল ইসলামকে পথভ্রষ্ট না হওয়ার পরামর্শ দিয়েছেন বিজিএমইএ’র সভাপতি রুবানা হক। 

মঙ্গলবার (২১ জানুয়ারি) সন্ধ্যায় রাজধানীর রাওয়া কনভেনশন হলে ‘শহর নিয়ে ব্যবসায়ীদের প্রত্যাশা’ শীর্ষক সভায় তিনি এ পরামর্শ দেন।  

ডিএনসিসির প্রয়াত মেয়র আনিসুল হকের স্ত্রী রুবানা হক বলেন, ‘আমি কখনো আনিসের পাশে তোষামোদ করার জন্য লোক জমা হতে দেইনি।

আতিক ভাই আমাদের খুব শ্রদ্ধার, তাকে যেন আমরা কেউ নষ্ট না করি। আমরা কিন্তু অহেতুক তোষামোদী করি। বড় নেতার পাশে দাঁড়িয়ে থেকে তাকে কিন্তু পথভ্রষ্ট করি। এ জায়গায় আতিক ভাইকে আমার অনুরোধ, আপনি কাউকে নষ্ট করতে দিয়েন না। কারণ আপনি এখন যা করছেন, তা কিন্তু ইতিহাস হয়ে থাকছে। কাজেই আপনি পথভ্রষ্ট হবেন না। কারও তোষামোদীতে তলিয়ে যাবেন না। আশা করি আপনি তোষামোদীর শিকার হবে না। ’ 

ঢাকার কয়েকটি সমস্যা তুলে ধরে বিজিএমইএ’র সভাপতি বলেন, ‘আমি আশা করি একজন নারী হিসেবে, নারীর জন্য এ শহর নিরাপদ না। নারীর জন্য শুধু শহর না, কর্মপরিবেশও নিরাপদ না। নারী যেন কখনোই কোনো অবস্থায় বিব্রত বোধ না করে। আমরা কিন্তু অসহায়ত্বের মধ্য দিয়ে দিন কাটাই। কোনো নারীকে অপমান করার আগে ১৪ বার চিন্তা করা উচিত। আপনারা চিন্তা করেন না এবং আমরা কিন্তু ক্ষমা করি না। নারীদের জন্য কিন্তু এ শহরে পর্যাপ্ত পরিমাণ পাবলিক টয়লেট নেই। আমরা যেন এগুলো ভুলে না যাই। ’ 

ঢাকাকে ঢেলে সাজাতে স্বপ্ন দেখার পরামর্শ দিয়ে রুবানা হক বলেন, ‘ঢাকাকে ঢেলে সাজাতে হলে আপনাকে প্রথমে স্বপ্ন দেখতে হবে আতিক ভাই। আমাদের কারোর কথা শোনার প্রয়োজন নেই। আপনি যথেষ্ট বিচক্ষণ মানুষ, আপনি জানেন ঢাকার জন্য কী করতে হবে। কারোর কথা না শুনে আপনি জলাশয়গুলো পুনরুদ্ধার করবেন। অন্তত পক্ষে যানবাহনের জায়গায় আপনি মনোযোগ দেবেন অনেক বেশি। আমরা সবাই কিন্তু ঢাকায় হাঁটতে চাই। কিন্তু আমরা কেউ হাঁটতে পারি না। ঢাকায় হাঁটতে গেলেই দেখি এয়ার কোয়ালিটি ইনডেক্সে দূষণের মাত্রা ভয়াবহ। কোথা থেকে এতো দূষণ হয়। কনস্ট্রাকশন সাইট থেকে হয়, ওইখানে একটু নজর দিয়েন ভাই। আপনি একটু উদ্যোগ নিলে কনস্ট্রাকশন সাইটগুলো থেকে বায়ুদূষণ কমানো যাবে। আমরা ওয়ানস্টপ সার্ভিস চাই, আমি জানি আপনি ২৬টি সংগঠনের ওপর নির্ভরশীল। কিন্তু আপনি চাইলে সবাইকে এক সুতায় গাঁথতে পারেন। গাথার চেষ্টাটি করুন। আমরা বলছি, পলিথিনমুক্ত ঢাকা চাই, কিন্তু কোথায় হচ্ছে? বনানী লেক পরিষ্কার ছিল, আবার নোংরা হচ্ছে। কেউ দায়িত্ব নিচ্ছে না। এক মেয়র কী করবেন! আমাদের দায়িত্ববোধের জায়গা কিন্তু স্পষ্ট করতে হবে। আমরা তখনই দায়িত্ববোধের জায়গাতে স্পষ্ট হবো, যখন দেখবো আমরা সবাই খুশি। ’ 

আনিসের সঙ্গে আতিকুল ইসলামকে তুলনা না করার পরামর্শ দিয়ে তিনি বলেন, দয়া করে আপনার বারবার আতিক ভাইয়ের সঙ্গে আনিসের তুলনা বাদ দেবেন। একেকজন মানুষ একেকরকম, কায়দা একেকরকম, ভঙ্গি একেকরকম।  

এসময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মেয়র প্রার্থী অতিকুল ইসলাম, বিকেএমইএ’র ভারপ্রাপ্ত সভাপতি হাতেম আলী, এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি এ কে আজাদ, বিজিএমইএয়ের সাবেক সভাপতি সিদ্দিকুর রহমান, ব্যবসায়ী আনিসুর রহমান সিনহা প্রমুখ।  

বাংলাদেশ সময়: ১১৫৪ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২০
এমএমআই/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।