ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

রাজশাহীতে খসড়া তালিকায় নতুন ভোটার পৌনে ২ লাখ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫৭ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২০
রাজশাহীতে খসড়া তালিকায় নতুন ভোটার পৌনে ২ লাখ

রাজশাহী: রাজশাহীতে খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হয়েছে। জেলা নির্বাচন কার্যালয় থেকে প্রকাশিত তালিকা অনুযায়ী এবার নতুন ভোটার সংখ্যা ১ লাখ ৭৮ হাজার ৬৪৫ জন। 

মঙ্গলবার (২১ জানুয়ারি) বিকেলে রাজশাহী জেলা নির্বাচন কর্মকর্তা সাইফুল ইসলাম বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেন।

রাজশাহী জেলা নির্বাচন কর্মকর্তা সাইফুল ইসলাম বলেন, নির্বাচন কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী যাদের জন্ম ২০০৪ সালের ১ জানুয়ারি বা তার আগে অথচ ভোটার তালিকা হালনাগাদের বিগত কার্যক্রমে বাদ পড়েছেন তাদের ভোটার নিবন্ধনের জন্য গত ১৬ মে ২০১৯ থেকে ২০ নভেম্বর ২০১৯ পর্যন্ত রাজশাহী সিটি করপোরেশনসহ জেলার নয় উপজেলার ভোটারদের ছবি তোলার মাধ্যমে রেজিস্ট্রেশন কার্যক্রম শেষ করা হয়।

এরপর খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হয়। এই তালিকা নিজ নিজ নির্বাচন অফিসসহ জনপ্রতিনিধিদের কার্যালয় ও জনগুরুত্বপূর্ণ স্থানে প্রদর্শন করা হচ্ছে।
 
প্রকাশিত তালিকা অনুযায়ী রাজশাহীতে এবার নতুন ভোটার সংখ্যা ১ লাখ ৭৮ হাজার ৬৪৫ জন। এর মধ্যে নারী ভোটারের সংখ্যা ৮৪ হাজার ৬০৫ জন।  

এছাড়া পুরুষ ভোটার সংখ্যা রয়েছে ৯৪ হাজার ৪০ জন। সদস্য প্রকাশিত এই নতুন খসড়া তালিকায় কারও নাম বাদ পড়লে বা প্রয়োজনীয় সংশোধনের প্রয়োজন হলে ‘রাজশাহী জেলা নির্বাচন কর্মকর্তা’ বরাবর আবেদন করা যাবে।  

এজন্য ৫ ফেব্রুয়ারি পর্যন্ত সময় নির্ধারণ করে দেওয়া হয়েছে। আগামী ২০ ফেব্রুয়ারি আবেদনের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। এর পরপরই চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ হবে বলেও জানান জেলা নির্বাচন কর্মকর্তা সাইফুল ইসলাম।

নতুন ভোটারের খসড়া তালিকা প্রকাশের পর রাজশাহীতে মোট ভোটারের সংখ্যা এখন ২১ লাখ ২১ হাজার ২৬০ জন। এর মধ্যে নারী ভোটার ১০ লাখ ৫৯ হাজার ৪৫৭ এবং পুরুষ ভোটারের সংখ্যা ১০ লাখ ৬১ হাজার ৭৫০ জন।

বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২০
এসএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad