ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

মৃত ও প্রবাসীর ভোট: খতিয়ে দেখে ব্যবস্থা নেবে ইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৮ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২০
মৃত ও প্রবাসীর ভোট: খতিয়ে দেখে ব্যবস্থা নেবে ইসি

ঢাকা: সম্প্রতি অনুষ্ঠিত চট্টগ্রাম-৮ আসনের উপ-নির্বাচনে মৃত, প্রবাসী ও কয়েদিদের ভোট দেওয়ার যে অভিযোগ বিএনপি করেছে তা খতিয়ে দেখে ব্যবস্থা নেবে নির্বাচন কমিশন (ইসি)। 

আগারগাঁওয়ের নির্বাচন ভবনে কমিশন বৈঠক শেষে মঙ্গলবার (২১ জানুয়ারি) ইসি সচিব মো. আলমগীর এ কথা জানান।

এর আগে দুপুরে কমিশনের সঙ্গে বৈঠকের পর বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী অভিযোগ করেন,  ‘চট্টগ্রাম-৮ আসনে সবাই সরাসরি কেন্দ্র দখল করেছে, মিছিল করেছে।

যেখানে ভোট দেয় তা দখল করে নিয়েছে। মৃত মানুষের ভোট, প্রবাসীদের ভোট, জেলে থাকাদের ভোটও দিয়েছে।  ইভিএমে ভোট ডাকাতি হয় চট্টগ্রামের ভোটে তা প্রমাণিত হয়েছে। ’

পড়ুন>>ঢাকার ভোটে এবার সেনা নামছে না

এ অভিযোগের ইসি সচিব মো. আলমগীর বলেন, বিএনপির বিশেষ অভিযোগের বিষয়ে বৈঠকে আলোচনা হয়েছে। সেখানে যদি কোনো মৃত ব্যক্তির ভোটাও কাস্টিং হয় বা জীবিত পাওয়া যায় তাহলে ব্যবস্থা নেওয়া হবে।  

‘তারা (বিএনপি) একটি তালিকা দিয়েছেন। সে অনুযায়ী তদন্ত করে তাদের বক্তব্য নেওয়া হবে। কেউ যদি মৃত, প্রবাসী বা কারাগারে থাকেন অথচ ভোট দেওয়া হয় তাহলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে শস্তিমূলক ব্যবস্থা নেবে কমিশন। ’
 
ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএমে) পরিবর্তে ব্যালট পেপারে ঢাকার দুই নির্বাচনের ভোট করার বিএনপির দাবি প্রসঙ্গে মো. আলমগীর বলেন, নির্বাচন কমিশন ব্যালট পেপারে ভোট করার বা ইভিএম বাদ দেওয়ার কোনো সিদ্ধান্ত নেয়নি।

বাংলাদেশ সময়: ১৯১৫ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২০
ইইউডি/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।