ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

২ সিটিতে ইভিএমের বদলে ব্যালটে ভোট চায় বিএনপি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৪ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২০
২ সিটিতে ইভিএমের বদলে ব্যালটে ভোট চায় বিএনপি

ঢাকা: আসন্ন ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন (ডিএনসিসি ও ডিএসসিসি) নির্বাচনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার না করে ব্যালট পেপারে ভোটগ্রহণের দাবি জানিয়েছে বিএনপি।

মঙ্গলবার (২১ জানুয়ারি) বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত একটি চিঠিতে এ দাবি জানানো হয়। এর আগে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার কাছে ফখরুলের এ চিঠি পৌঁছে দেয় আমির খসরু মাহমুদের নেতৃত্বে একটি প্রতিনিধি দল।

বিএনপি মহাসচিব তার চিঠিতে বলেছেন, গত ১৩ জানুয়ারি চট্টগ্রাম-৮ আসনের উপ-নির্বাচনের বিস্তারিত তথ্যসহ চিত্র দেশের সব গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। যা আপনারাও অবগত আছেন বলে মনে করি। বিভিন্ন গণমাধ্যমের প্রকাশিত এই চিত্র ইভিএম, নির্বাচন কমিশন এবং নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার সম্পর্কে আমাদের দল বিএনপিসহ বিভিন্ন গণতান্ত্রিক রাজনৈতিক দলের দীর্ঘদিনের যৌক্তিক দাবিকে আরও পাকাপোক্ত করেছে। সর্বশেষ গত ৫ জানুয়ারি ইভিএম সম্পর্কে আমাদের দলের বক্তব্য এবং দাবি সংবাদ সম্মেলনের মাধ্যমে জাতিকে অবগত করেছি। এছাড়া ৬ জানুয়ারি আমাদের দলের স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীর নেতৃত্বে দলের দুই মেয়র প্রার্থীসহ বিএনপির একটি প্রতিনিধি দল ঢাকার দুই সিটির নির্বাচনকে কেন্দ্র করে একটি দাবিনামা নির্বাচন কমিশনে পেশ করেছেন।

‘সেই ধারাবাহিকতায় চট্টগ্রাম-৮ উপ-নির্বাচনের অভিজ্ঞতার প্রেক্ষাপটে এই পত্র আবারও আপনাদের কাছে পেশ করছি। একটি স্বচ্ছ ও শুদ্ধ নির্বাচন ব্যবস্থা ছাড়া গণতান্ত্রিক ব্যবস্থা অর্থহীন। গণতন্ত্র কার্যকরী করার জন্যই ভোট ব্যবস্থা নিশ্চিত করতে আমাদের সংবিধান নির্বাচন কমিশনের মতো একটি প্রতিষ্ঠান জন্ম দিয়েছে। ’

‘ইভিএম প্রকল্পের মতো একটি সর্বজন বিতর্কিত উদ্যোগ সংকটকে আরও ঘনীভূত করেছে। ইতোমধ্যেই ইভিএমের যান্ত্রিক অকার্যকারিতা যেমন প্রমাণিত হয়েছে, তেমনি নির্বাচন কমিশনকে সহযোগী অথবা নিষ্ক্রিয় রেখে কাগজের ব্যালট ছিনতাই বা ডাকাতির মতোই ইভিএমের ওপরেও সরকার দলীয় বাহিনীর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার মাধ্যমে ইলেক্ট্রনিক ভোটিং দখলে নেওয়া হয়েছে। অতি সম্প্রতি অনুষ্ঠিত চট্টগ্রাম-৮ উপ-নির্বাচন যার সর্বশেষ প্রমাণ। এই নির্বাচনে ধানের শীষের প্রার্থী আবু সুফিয়ান ইতোমধ্যেই নির্বাচনের ফলাফল বাতিল করে প্রচলিত ব্যালট ব্যবস্থায় পুনরায় একটি অবাধ নির্বাচন আয়োজনের জন্য আপনার বরাবর দাবি করেছেন। ’

চিঠিতে বলা হয়েছে, ‘গত ৭ জানুয়ারি নির্বাচন কমিশনের পক্ষ থেকে তাদের বিশেষজ্ঞরা সাংবাদিকদের ইভিএম মেশিনের কার্যকারিতা প্রমাণে একটি প্রদর্শনীর আয়োজন করেছিলেন। ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) দুটি ইউনিট। একটি কন্ট্রোল ইউনিট, অন্যটি ব্যালট ইউনিট। এর মধ্যে ব্যালট ইউনিট অরক্ষিত। কন্ট্রোল ইউনিটে ফিঙার প্রিন্ট ম্যাচিংয়ের পর ব্যালট ইউনিটে গিয়ে একজনের ভোট দিতে পারেন অন্যজন। কেননা, কন্ট্রোল ইউনিটে ফিঙারের ব্যবস্থা থাকলেও ব্যালট ইউনিটে তা নেই। সেখানে সাংবাদিকরাই তা প্রমাণ করেন। যা প্রমাণিত হলো চট্টগ্রাম-৮ উপ-নির্বাচনেও।

চিঠিতে ফখরুল বলেন, আগামী ০১ ফেব্রুয়ারি ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচন কেন্দ্র করে নির্বাচন কমিশনের হাতে এখনও সুযোগ আছে নিরপেক্ষতা প্রমাণের চেষ্টা করার। সেই লক্ষ্যে ইতোমধ্যেই উন্মোচিত ইভিএমের অকার্যকারিতা বিবেচনায় নিয়ে এই ব্যবস্থা বাতিল করে প্রচলিত ব্যালট ব্যবস্থাতেই ভোট গ্রহণের ব্যবস্থা করুন। ভোট প্রক্রিয়ায় সরকারি দলের খবরদারি বন্ধে কার্যকরী ব্যবস্থা গ্রহণ করুন। আশা করি সাংবিধানিক প্রতিষ্ঠান হিসেবে নির্বাচন কমিশন তার নিরপেক্ষতা ও স্বাধীনতা প্রমাণে আমাদের উল্লেখিত দাবি পূরণ করে ০১ ফেব্রুয়ারি অনুষ্ঠেয় সিটি নির্বাচন অবাধ ও স্বচ্ছ করার ব্যবস্থা নেবে।

আরও পড়ুন>> ইভিএমে ভোট ডাকাতি হয় চট্টগ্রামে তা প্রমাণিত হয়েছে: বিএনপি

বাংলাদেশ সময়: ১৪০৬ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২০
ইইউডি/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।