ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

নির্বাচন ও ইসি

‘অভিযোগ পেলেই তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৯ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২০
‘অভিযোগ পেলেই তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে’ মো. আবুল কাসেম। ছবি: বাংলানিউজ

ঢাকা: কোনো প্রার্থী অভিযোগ করলে সেটি তদন্ত করা হবে। আর তদন্তে প্রমাণিত হলে অবশ্যই তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের রিটার্নিং অফিসার মো. আবুল কাসেম।

রোববার (১২ জানুয়ারি) বিকেলে বাংলানিউজের সঙ্গে একান্ত আলাপকালে তিনি একথা বলেন।

এক প্রশ্নের জবাবে আবুল কাসেম বলেন, মিরপুরের একটি ঘটনার কথা আমরা শুনেছি।

দুই পক্ষই পাশাপাশি প্রচারণা করছিল। এসময় হয়তো একটু হইচই হয়েছে। তবে হামলার কথা আমরা শুনিনি।

তিনি বলেন, এ পর্যন্ত কোনো মেয়র প্রার্থী আচরণবিধি লঙ্ঘন করেননি। তারা অত্যন্ত উৎসবমুখর পরিবেশে প্রচারণা চালাচ্ছেন।

রিটার্নিং অফিসার বলেন, প্রতীক বরাদ্দের দিন উভয় দলের প্রার্থী আমাকে কথা দিয়েছেন, তারা অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ পরিবেশে প্রচারণা চালাবেন। আশা করছি, তারা এটি মেনেই প্রচারণা চালাচ্ছেন।

তিনি আরও বলেন, নির্বাচন কমিশন সম্পূর্ণ স্বাধীনভাবে কাজ করছে। ব্যক্তি বা দল আমাদের কাছে বড় নয়। কেউ যদি আচরণবিধি ভঙ্গ করে, আমরা তার বিরুদ্ধে ব্যবস্থা নেবো।

আবুল কাসেম বলেন, নির্বাচনকে আমরা উৎসবমুখর করতে চাই। আমরা সংঘাতের নির্বাচন চাই না। নির্বাচন সুষ্ঠু ও সুন্দর করতে যা যা করণীয় আমরা সবই করবো।

তিনি বলেন, অভিযোগ ছাড়াও আমরা কোনো ঘটনা জানতে পারলে প্রার্থীকে সতর্ক করছি। একটি পত্রিকায় দেখলাম, একজন প্রার্থী প্রতীক বরাদ্দের দিন কয়েকটি গাড়ি নিয়ে এসেছিলেন। আমরা তাকে ডেকেছিলাম। তিনি বলেছেন, সেটি জানতেন না। ভবিষ্যতে যাতে এমনটি না ঘটে সেজন্য আমরা তাকে সতর্ক করেছি।

আবুল কাসেম বলেন, ১৮টি সংরক্ষিত আসনে ১৮ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজ করছেন। প্রতিদিন রাত ৮টায় তারা আমাদের কাছে রিপোর্ট পেশ করছেন।

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২০
এসএমএকে/একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।