ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় বৃহস্পতিবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩১ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০২০
প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় বৃহস্পতিবার ডিএনসিসি-ডিএসসিসি

ঢাকা: আসন্ন ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নির্বাচনের প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৯ জানুয়ারি (বৃহস্পতিবার)। এরপর প্রতীক বরাদ্দ হবে ১০ জানুয়ারি।

বুধবার (৮ জানুয়ারি) দুই সিটি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

তারা জানান, মেয়র পদে ১৩ জন প্রার্থীসহ মোট বৈধ প্রার্থী এক হাজার ১৯ জন।

এদের মধ্যে কেউ প্রার্থিতা প্রত্যাহার না করলে তারাই হবেন প্রতিদ্বন্দ্বী প্রার্থী।

ঢাকার দুই সিটিতে মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত নারী আসনে প্রতিদ্বন্দ্বিতার জন্য গত ৩১ ডিসেম্বর এক হাজার ৩৯ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। এর মধ্যে উত্তরে জাতীয়পার্টির (জাপা) মেয়র প্রার্থী কামরুল ইসলামসহ ৪৫ জন কাউন্সিলর প্রার্থীর মনোনয়নপত্র বাছাইয়ে বাতিল হয় ২ জানুয়ারি। তাদের মধ্যে ৪৩ জন আপিল করেছিলেন। আর দুই দিনে শুনানি শেষে ৭ জানুয়ারি পর্যন্ত প্রার্থিতা পান ২৬ জন। তবেম কামরুল ইসলাম প্রার্থিতা ফিরে পাননি।

এই হিসেবে দুই সিটিতে ১৩ মেয়র প্রার্থীসহ বৈধ প্রার্থী দাঁড়ালো এক হাজার ১৯ জন।

১৩ মেয়র প্রার্থীর মধ্যে ঢাকার উত্তর সিটিতে মেয়র প্রার্থী ছয় প্রার্থী রয়েছেন। তারা হলেন-  আওয়ামী লীগের আতিকুল ইসলাম, বিএনপির তাবিথ আউয়াল, সিপিবির সাজেদুল হক, পিডিপির শাহীন খান, ইসলামী আন্দোলন বাংলাদেশের ফজলে বারী মাসউদ এবং এনপিপির আনিসুর রহমান দেওয়ান।

আর দক্ষিণে মেয়র প্রার্থী রয়েছেন সাতজন। তারা হলেন- বাংলাদেশ আওয়ামী লীগের শেখ ফজলে নুর তাপস, বিএনপির ইশরাক হোসেন, জাতীয় পার্টির মোহাম্মদ সাইফুদ্দিন, ইসলামী আন্দোলনের মো. আবদুর রহমান, এনপিপির বাহরানে সুলতান বাহার, বাংলাদেশ কংগ্রেসের মো. আকতার উজ্জামান ওরফে আয়াতুল্লা ও গণফ্রন্টের আব্দুস সামাদ সুজন।

আগামী ৩০ জানুয়ারি ঢাকার দুই সিটি নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৫২১ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০২০
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।