ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

নির্বাচন ও ইসি

আতিক আচরণবিধি লঙ্ঘন করেননি: তোফায়েল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৫ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০২০
আতিক আচরণবিধি লঙ্ঘন করেননি: তোফায়েল ঢাকা উত্তরে আ’লীগের নির্বাচন পরিচালনা কমিটির পরিচিতি অনুষ্ঠান। ছবি: বাংলানিউজ

ঢাকা: উত্তরায় নির্বাচনী কার্যালয় উদ্বোধনের মাধ্যমে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আতিকুল ইসলাম আচরণবিধি লঙ্ঘন করেননি বলে দাবি করেছেন এ সিটিতে আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির সমন্বয়ক তোফায়েল আহমেদ। আতিকের পক্ষে নির্বাচনী প্রচারণা চালাতে এই কমিটির যেন কোনো সমস্যা না হয়, সে বিষয়ে কথা বলতে নির্বাচন কার্যালয়ে যাবেন বলেও জানিয়েছেন তিনি। 

সোমবার (৬ জানুয়ারি) রাজধানীর বনানীতে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) নির্বাচনে আওয়ামী লীগ গঠিত নির্বাচন পরিচালনা কমিটির সঙ্গে গণমাধ্যমের পরিচিতি অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

তোফায়েল আহমেদ বলেন, আতিক কোনো আচরণবিধি লঙ্ঘন করেননি।

৯ তারিখের পর তিনি প্রার্থী। তিনি একটি নির্বাচনী অফিস উদ্বোধন করেছেন। আচরণবিধির কোথাও নেই যে তিনি এমনটা করতে পারবেন না। অভিযোগ করেছে বিএনপি, এটা তাদের কাজ। অভিযোগ করা বিএনপির ঐতিহ্য।  

‘লেভেল প্লেয়িং ফিল্ড’ নিশ্চিতে আওয়ামী লীগ প্রার্থীদের পক্ষে দলীয় নেতাদের নির্বাচনী প্রচারণায় বাধা থাকা উচিত নয় বলেও মন্তব্য করেন তিনি।  

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের এ সদস্য বলেন, বিএনপি প্রার্থীর পক্ষে প্রচারণায় অংশ নিতে দায়িত্ব দেওয়া হয়েছে মওদুদ আহমদকে। তিনি সাবেক এমপি (সংসদ সদস্য)। আমরা বর্তমান এমপি বলে কি আমাদের প্রার্থীর পক্ষে কাজ করতে পারবো না? এটা তো লেভেল প্লেয়িং ফিল্ড হতে পারে না। লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিতে আমরা মঙ্গলবার নির্বাচন কমিশন কার্যালয়ে যাবো। দক্ষিণে আমাদের যে কমিটি আছে, তারা হয়তো তাদের মতো যাবে।  

এসময় ইভিএম নিয়ে প্রশ্নেরও জবাব দেন তোফায়েল। তিনি বলেন, ইভিএম তো শেখ হাসিনার ঘোষণা করা ডিজিটাল বাংলাদেশের ফলাফল। আজ ডিজিটাল বাংলাদেশের উদাহরণ বারাক ওবামা কেনিয়ায় বক্তব্যে দেন। আমরা কত এগিয়েছি ডিজিটাল দেশ হিসেবে। তারপরেও ইভিএম ব্যবহার করা বা না করা সম্পূর্ণ নির্বাচন কমিশনের সিদ্ধান্ত।  

আরও পড়ুন> বাড়ি বাড়ি গিয়ে ভোট চাইবো: তোফায়েল

এদিকে, ঢাকা উত্তরে আওয়ামী লীগের মেয়রপ্রার্থী আতিকুল ইসলামকে আচরণবিধি লঙ্ঘনের বিষয়ে কারণ দর্শানোর নোটিশ পাঠিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। সোমবার (৬ জানুয়ারি) সকালে আগারগাঁওয়ের রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে এ নোটিশ পাঠানো হয়।  

এ বিষয়ে ঢাকা উত্তরের রিটার্নিং অফিসার মো. আবুল কাশেম বাংলানিউজকে বলেন, আমরা পত্র-পত্রিকায় দেখেছি তিনি নির্বাচনী অফিস উদ্বোধন করেছেন। এটি আচরণবিধি লঙ্ঘন। তাই দুই কার্যদিবসের মধ্যে তাকে কারণ দর্শানোর নোটিশ পাঠানো হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪১৫ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০২০
এসএইচএস/একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।